তারিখ : ০১ মার্চ ২০২১, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইল ধরে রাখতে চায় নৌকা,পুনরুদ্ধারে বিএনপি

নান্দাইল আসন ধরে রাখতে চায় নৌকা,পুনরুদ্ধারে বিএনপি
[ভালুকা ডট কম : ১৯ ফেব্রুয়ারী]
আর মাত্র বাকী ৯ দিন। ২৮শে ফেব্রুয়ারি ময়মনসিংহের নান্দাইল পৌরসভা নির্বাচনের ভোট গ্রহন। নান্দাইল পৌর সদর সহ পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে চলছে নির্বাচনী হাওয়া। দিনভর পৌরসভার প্রতিটি হাটবাজার, হোটেল, স্টোর, মুদির দোকান ও চায়ের স্টলে সাধারন মানুষের মুখে মুখে ভেসে বেড়াচ্ছে নির্বাচনী আলোচনা। চায়ের কাপে চুমুক দিয়ে চলছে প্রার্থীদের বিষয়ে নানান কথাবার্তা।

সাধারন মানুষের মনে পৌরসভার মেয়র ও কাউন্সিলর পদে চলছে পছন্দের প্রার্থী বাছাই। এ নির্বাচনে কে হবে যোগ্য প্রার্থী ? এছাড়া নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই নির্বাচনী প্রচারণা অফিসগুলোতে সমর্থকদের আগমন সহ সাধারন মানুষের ভিড় বাড়ছে। উক্ত নির্বাচনে পৌরসভার মেয়র পদে আওয়ামীলীগ থেকে নৌকা প্রতীকে নির্বাচন করছেন তিন বারের পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি মো. রফিক উদ্দিন ভূইয়া। অপরদিকে বর্তমান সরকার দলীয় নৌকার বিপরীতে একক প্রার্থী হিসাবে ভোট যুদ্ধে মাঠে রয়েছেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক পৌর মেয়র ও পৌর বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি এ.এফ.এম আজিজুল ইসলাম পিকুল।

এছাড়া ৯টি ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩০জন পুরুষ প্রার্থী ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর হিসাবে ১০ জন প্রার্থী রয়েছে। ১৯৯৭ সালে ৯টি ওয়ার্ড নিয়ে যাত্রা শুরু করা ৩য় শ্রেণীর পৌরসভাটি বর্তমানে প্রথম শ্রেণীতে উন্নীত হয়েছে। পৌরসভায় প্রায় ৩৩ হাজারের বেশি মানুষের বসবাসের মধ্যে ২৫ হাজার ৫২ জন নারী ও পুরুষ ভোটার রয়েছে। ২৮শে ফ্রেব্রুয়ারি ১২টি কেন্দ্রে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

সাধারন মানুষরা ভোটের মাধ্যমে তাদের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে একটি নিরপেক্ষ ও সুষ্ট ভোট গ্রহনের আশাবাদ ব্যক্ত করছে। পাশাপাশি ভোটারগণ ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করে নিরপেক্ষ ভোটের মাধ্যমে পছন্দের প্রার্থীকে জয়ের মালা পড়িয়ে পৌর মেয়র আসনে বসাতে চান। কাউন্সিলর প্রার্থীরাও ঘরে বসে নেই।

নির্বাচন অফিস থেকে প্রাপ্ত স্ব-স্ব প্রতীকের লিফলেট নিয়ে নিজ নিজ ওয়ার্ডে গণসংযোগ ও প্রচারণা চালিয়ে যাচ্চেন। তবে পৌর মেয়র পদে নৌকার নির্বাচনী প্রচারণার তোড়জোড় বেশী হলেও ধানের শীষের প্রতীকের নিরব প্রচারণা লক্ষ্য করা গেছে। নৌকার পক্ষে নির্বাচনী মাঠে ব্যাপক গণসংযোগ, উঠান বৈঠক ও প্রচারণা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম আহ্বায়ক মো. হাসান মাহমুদ জুয়েল। এছাড়া উপজেলা ও পৌর আওয়ামীলীগ যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ নৌকাকে বিজয়ী করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

অপরদিকে নান্দাইলে মেয়র পদে ধানের শীষ প্রতীক প্রাপ্ত সাবেক মেয়র এ.এফ.এম আজিজুল ইসলাম পিকুলের পক্ষে বিএনপি, যুবদল, ছাত্রদল কাজ করে যাচ্ছে। তবে এ পর্যন্ত নির্বাচনী পোস্টার, ব্যানার ও শোডাউনে কোন ধরনের আপত্তিকর বা সহিংসতার ঘটনা ঘটেনি বলে জানাগেছে।

পৌর নির্বাচন নিয়ে মানবাধিকার নেতৃবৃন্দরা জানান, সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন পেতে হলে সকল ভোটারকে কেন্দ্রমুখী করতে হবে। ভোটাররা ঘরে বসে না থেকে কেন্দ্রে গিয়ে যার যার ভোট নিজ হাতে প্রদান করে গণতান্ত্রিক নির্বাচনী ধারা ফিরিয়ে আনতে হবে। এছাড়া নির্বাচনকে সাধারন মানুষের মাঝে আরো গ্রহনযোগ্য করে তুলতে নির্বাচন কমিশন সহ নির্বাচন কেন্দ্র পরিচালনা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনীকে আরও তৎপর হওয়ার আহ্বান জানান।

উক্ত নির্বাচনে মেয়র পদে পৌরবাসীর উদ্দেশ্যে নৌকা মার্কার প্রার্থী মেয়র রফিক উদ্দিন ভূইয়া বলেন, “পরিবারের প্রধান পিতা যেমন তার পরিবারের ভবিষ্যত চিন্তায় পরিবারের কল্যাণ কাজ করে, ঠিক তদ্রুপ পৌরবাসির পিতা হিসাবে পৌরসভাকে একটি আধুনিক ও রোল মডেল পৌরসভা গড়ে তুলতে তথা উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পৌরবাসীকে নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করার আহ্বান জানাই।”

অপরদিকে ধানের শীষ প্রতীকের প্রার্থী সাবেক পৌর মেয়র এ.এফ.এম আজিজুল ইসলাম পিকুল জানান, পৌরসভাকে দূর্নীতি, সন্ত্রাস ও মাদকমুক্ত ঘোষণা করে অসহায় সুবিধাবঞ্চিত মানুষের জন্য সকল ধরনের সুবিধা, অধিকার নিশ্চিতকরন করে গণতন্ত্রের পুন:প্রতিষ্ঠা সহ পৌর নাগরিকের মুখে হাসি ফুটাতে ভোটার ও সাধারন মানুষের দোয়া ও সহযোগীতা কামনা করছি’।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

রাজনীতি বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই