তারিখ : ১২ এপ্রিল ২০২১, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে খাল খননের বিরুদ্ধে অভিযোগ

কালিয়াকৈরে কৃষকদের অভিযোগ খাল খননের বিরুদ্ধে
[ভালুকা ডট কম : ২৮ ফেব্রুয়ারী]
গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ১নংফুলবাড়িয়া ইউনিয়নের পাবুরিয়াচালা এলাকায় সরকারিভাবে খাল খননের বিরুদ্ধে স্থানীয় কৃষকদের অভিযোগ রয়েছে।  রোববার সকালে ওই এলাকার কৃষক মোঃ আব্দুল কাদির বাদী হয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ দায়ের করেন।

উল্লেখিত অভিযোগের ভিত্তিতে জানা যায় যে, ফুলবাড়িয়া বাজার হইতে পাবুরিয়াচালা রাস্তার মধ্যবর্তী স্থান। কাচিকাটা হতে কোম্পানির সড়ক নামক স্থান পর্যন্ত সরকারি একটি খাল আছে, যা খুবই শুরু যার উভয় পাড়ে বিশাল আবাদি জমি বিদ্যমান রয়েছে। বিশ্বস্ত সূত্রে জানতে পারলাম উক্ত খালটি সরকারি প্রকল্পের মাধ্যমে খনন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। খালটি খনন করার ফলে উভয় পাড়ে আবাদি জমির সেচ ব্যবস্থা মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে। ক্ষেতে পানি দেওয়ার সাথে সাথে খালে চলে আসবে, তাছাড়া অত্যন্ত সরু খালটি খনন করলে মাটি গিয়ে পড়বে আবাদি বোরো ধান ফসলি জমিতে। খালটি খনন করলে যেখান দিয়ে পানি নিষ্কাশন হবে সেই পাশ দিয়ে বয়ে যাওয়া গোয়ালিয়া নদীটি বর্তমানে ভরাট হয়ে গেছে কাজেই খননকৃত খালের পানি নদী দিয়ে প্রবাহিত না হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে ফসলি জমির ক্ষতি হতে পারে। কাজেই খালটি খননের আগে নদী খনন করা প্রয়োজন। আর যদি খালটি একান্তভাবে খনন করতেই হয় তাহলে সরকারি সার্ভেয়ার দিয়ে সঠিক মাপ দিয়ে খালের সীমানা নির্ধারণ করা প্রয়োজন, যাতে খালের মাটিতে পার্শ্ববর্তী বিশাল আবাদি জমি ক্ষতিগ্রস্ত না হয়।

এ ঘটায় নং ফুলবাড়িয়া ইউনিয়নের মোথাজুরি গ্রামের আব্দুল কাদির এলাকাবাসীর পক্ষ থেকে কালিয়াকৈর উপজেলা নির্বাহি অফিসার কাজী হাফিজুল আমিন এর নিকট একটি অভিযোগ দায়ের করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই