তারিখ : ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রবিদাসের স্মরণসভা, শ্রাদ্ধানুষ্ঠান ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত

বিআরএফ উপদেষ্টা মাস্টার কানাইলাল রবিদাসের স্মরণসভা, শ্রাদ্ধানুষ্ঠান ও বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত
[ভালুকা ডট কম : ১৭ মার্চ]
বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)-কেন্দ্রীয় কমিটি’র উপদেষ্টা সন্তবন্ধু মাস্টার কানাইলাল রবিদাস বাবাজী’র স্মরণসভা, শ্রাদ্ধানুষ্ঠান ও বিশেষ প্রার্থনা গতকাল ১৬ মার্চ ২০২১ (মঙ্গলবার) বিকেল ৫.১৫ টায় রাজধানীর ওয়ারীস্থ যোগীনগর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। স্মরণসভায় সভাপতিত্ব করেন বিআরএফ এর উপদেষ্টা ও জয়পুরহাট জজকোর্টের আইনজীবী অ্যাডভোকেট বাবুল রবিদাস।

বিআরএফ এর সাধারণ সম্পাদক শিপন রবিদাস প্রাণকৃষ্ণের সঞ্চালনায় স্মরণসভায় প্রয়াত কানাইলাল রবিদাসের জীবন, কর্ম ও আদর্শের উপর আলোকপাত করে বক্তব্য রাখেন বিআরএফ এর অন্যতম উপদেষ্টা ও কেন্দ্রীয় খেলাঘর আসরের সাবেক সাধারণ সম্পাদক তাহমিন সুলতানা স্বাতী, উপদেষ্টা ও সাবেক ছাত্রনেতা হিমাংশু সিংহ, বিআরএফ এর সিনিয়র সহ-সাধারণ সম্পাদক নিরব রবিদাস, দপ্তর সম্পাদক লেবুলাল রবিদাস, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক লিটন রবিদাস, রাজশাহী মহানগর শাখার নেতা নিরঞ্জন রবিদাস, নরসিংদীর জেলার নেতা দিপক রবিদাস, রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলা শাখার সভাপতি তপন রবিদাস, প্রয়াত কানাইলাল রবিদাসের জ্যেষ্ঠ পুত্র বিজয় রবিদাস প্রমুখ। এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিআরএফ এর উপদেষ্টা দীপক রবিদাস, ঢাকা মহানগর শাখার সাংগঠনিক সম্পাদক চয়ন রবিদাস, কুমিল্লার রবিদাসনেতা রতন রবিদাস, বাংলাদেশ পুলিশ সদস্য প্রদীপ রবিদাস, গাইবান্ধার রবিদাস সংগঠক চন্দন রবিদাস, বগুড়ার প্রকৌশলী সুদেশ রবিদাস, ওয়ারী রবিদাসপাড়ার যুবনেতা রাসেল রবিদাস প্রমুখ নেতৃবৃন্দ।

স্মরণসভার শুরুতে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বোলন ও প্রয়াত কানাইলাল রবিদাসের বিদেহী আত্মার শান্তি কামনায় ০১ (এক) মিনিট নিরবতা পালন করেন উপস্থিত সকলে। এসময় স্মরণসভা উপলক্ষে প্রকাশিত একটি স্মরণিকা সবার মাঝে বিতরণ করা হয়।

স্মরণসভায় স্মৃতিচারণ করে বক্তব্য প্রদানকালে বক্তাগণ বলেন, “বাংলার রবিদাস জনগোষ্ঠীর জন্য কানাইলাল রবিদাস ছিলেন বাতিঘর। তিনি গর্বের সহিত স্বজাতির পরিচয় দিতে স্বাচ্ছোন্দ্য বোধ করতেন এবং সবাইকে উৎসাহিত করতেন। তিনি সমাজের অনগ্রসর অংশের অংশের শেকর সন্ধান ও সার্বিক উন্নয়নের লক্ষ্যে আজীবন লড়ে গেছেন। অসংখ্য শিষ্য, অনুসারী ও শুভাকাঙ্খী রেখে গেছেন কানাই মাস্টার। ইতিবাচক কোন পরিবর্তনের জন্য একনিষ্ঠভাবে লেগে থাকাই ছিলো তাঁর আদর্শ। গুরু রবিদাসজী ও বাবাসাহেব ড. বি.আর. আম্বেদকের চেতনা তিনি মনে-প্রাণে ধারণ করতেন। তাই বর্তমান প্রজন্মের উচিত হবে তাঁর জীবন ও কর্ম নিয়ে অধ্যয়ন করা।” পাশাপাশি বক্তাগণ প্রতিবছর ৫ মার্চ কানাইলাল রবিদাসের মৃত্যুবার্ষিকী পালন, তাঁর লিখে যাওয়া পান্ডুলিপি বই আকারে প্রকাশ এবং দরিদ্র শিক্ষার্থীদের সাহায্যার্থে উনার নামে ‘কানাইলাল রবিদাস এডুকেশন ফান্ড’ গঠনের প্রস্তাব ও সকলের সহযোগীতা কামনা করেন।

বার্তা প্রেরক
শিপন রবিদাস প্রাণকৃষ্ণ
সাধারণ সম্পাদক
বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)
কেন্দ্রীয় কমিটি
ওয়ারী রবিদাসপাড়া, নবাব স্ট্রীট, ওয়ারী, ঢাকা-১২০৩।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই