তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় নেই কেন পাঠাগার

ভালুকায় নেই কেন পাঠাগার
[ভালুকা ডট কম : ২১ মার্চ]
ময়মনসিংহ বিভাগের শিল্পনগরী খ্যাত অন্যতম সমৃদ্ধ অঞ্চল হলো ভালুকা উপজেলা । ১১ টি ইউনিয়ন নিয়ে গঠিত এ উপজেলার কেন্দ্রস্থল হলো ভালুকা পৌরসভা । ভাবতেও অবাক লাগে দেশের অন্যতম এ বিসিক শিল্প নগরী আজও পিছিয়ে রয়েছে শিল্প-সাহিত্যের ছোঁয়া থেকে। ময়মনসিংহ বিভাগের অন্যতম শিক্ষা সমৃদ্ধ পৌরসভা হওয়া সত্ত্বেও এখানে নেই কোনো পাঠাগার।

ভালুকা পৌরসভার সরকারী ওয়েব পোর্টালে একটি গন-পাঠাগারের কথা উল্লেখ থাকলেও বাস্তবে তার কোনো অস্তিত্ব নেই এখন আর। বেশ কয়েক বছর  আগে তৎকালীন ভালুকা ইনিয়ন পরিষদ সংলগ্ন বন্যা আশ্রয়ন কেন্দ্রের একটি অংশে ছিল ভালুকা গণ গ্রন্থাগার। যা পরবর্তীতে ভালুকা পৌরসভায় উন্নীত হওয়ার পরে পৌরসভা চত্বরের ভিতরে পড়ে যায়। এবং নানান অব্যবস্থাপনা ও অবহেলার ফলশ্রুতিতে এর পরিসর দিন দিন ছোট হয়ে পড়ে। সব শেষ ভালুকা পৌরসভা মার্কেট নির্মাণের প্রেক্ষিতে বর্তমানে এই গ্রন্থাগারের কোনো অস্তিত্বই নেই। তিন থেকে চার বছর আগে ভালুকা পৌরসভা কর্তৃপক্ষ এই  পাঠাগারের  ভবনটি ভেঙ্গে ভালুকা পৌর মার্কেট নির্মাণের কাজ শুরু করে ,যা এখনও চলমান।

শিল্প সমৃদ্ধ এ ভালুকা, শিক্ষানগরী হিসেবেও সুপরিচিত। শিক্ষা ক্ষেত্রে বেশ উন্নত হওয়ার ফলশ্রুতিতে ভালুকা উপজেলার সবগুলো ইউনিয়নসহ আশেপাশের বিভিন্ন উপজেলা থেকেও ছাত্র-ছাত্রীরা উন্নত শিক্ষালাভের জন্য পাড়ি জমায় এখানে। গ্রন্থাগারের অভাবে উদীয়মান এসব ছাত্র-ছাত্রীরা বঞ্চিত হচ্ছে জ্ঞান ও সাহিত্যের বিস্তর জগত থেকে। যার ফলে বাধাগ্রস্থ হচ্ছে তাদের স্বাভাবিক বিকাশ। একটি পাঠাগার থাকলে এখানে ছাত্রছাত্রী থেকে শুরু করে শিক্ষক, চাকরিজীবীসহ সকল ধরণের নাগরিক তাদের অবসর সময়ে জ্ঞানের পিপাসা মেটানোর সুযোগ পেত।

এই বিষয়ে কথা হলে কবি সাহিত্যিক সমালোচক সৈয়দ আলী আহসান  বলেছেন , “পাঠাগার নিঃসন্দেহে লিখিত ভাষার সঞ্চয়,এখানে মানুষ বিপুল পৃথিবীর বিচিত্র সঞ্চয়ের সঙ্গে পরিচিত হয়” উঠতি বয়সী তরুন-তরুনীদের সমৃদ্ধশালী হয়ে উঠতে এবং মাদক বিমুখী করতে হলে পাঠাগারের কোনো বিকল্প নেই। উঠতি বয়সী যে সকল কিশোরেরা নানা প্রকার নেশায় জড়িয়ে পড়ছে তাদের সঠিক পথে রাখতে হলে  যতো দ্রুত সম্ভব ভালুকা পৌরসভায় একটি পাঠাগার স্থাপন করতে হবে। নানান সময়ে নানান জনপ্রতিনিধি দায়িত্ব গ্রহন করলেও তারা সকলেই এই বিষয়ে ব্যাপক উদাসীনতার স্বাক্ষর রেখে গেছেন, যা এখনো চলমান। আশা করছি বিষয়টি প্রশাসনের নজরে আসবে এবং যতো দ্রুতো সম্ভব এই বিষয়ে সঠিক ব্যবস্থা নিবেন।

বার্তা প্রেরক
তরফদার বাপ্পী
ভালুকা



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই