তারিখ : ১২ এপ্রিল ২০২১, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

১৮ দফা নির্দেশনা মানতে নারাজ বিজিএমইএ ও বিকেএমইএ

করোনা সংকট: ১৮ দফা নির্দেশনা মানতে নারাজ বিজিএমইএ ও বিকেএমইএ
[ভালুকা ডট কম : ৩০ মার্চ]
দেশে করোনাভাইরাস সংক্রমণ রেকর্ড পরিমাণ বৃদ্ধির প্রেক্ষিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সরকার সম্প্রতি ১৮ দফা নির্দেশনা জারি করেছে। এর মধ্যে অন্যতম নির্দেশনা হচ্ছে জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সকল সরকারি-বেসরকারি দপ্তর, প্রতিষ্ঠান ও শিল্পকারখানা ৫০ শতাংশ জনবল দিয়ে চালাতে হবে।তবে তৈরি পোশাক শিল্প মালিকেদের দু’টি সংগঠন বিজিএমইএ এবং বিকেএমইএ জানিয়েছে, তারা ৫০ শতাংশ নয়, শতভাগ শ্রমিক নিয়েই কারখানায় উৎপাদন চালাবে।

এ ব্যাপারে তাদেরকে সরকারের পক্ষ আশ্বাস দেওয়া হয়েছে, অর্ধেক জনবল নিয়ে কারখানা চালানোর নির্দেশটি দেশের প্রধান রপ্তানি আয়ের খাতে কার্যকর হবে না। তবে কারখানাগুলোতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।শ্রম মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম সন্ধ্যায় গণমাধ্যমকে জানিয়েছেন, সরকারের ১৮ দফা নির্দেশনা ইতোমধ্যে শ্রম অধিদপ্তর এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এটি প্রাথমিক সিদ্ধান্ত। এর ব্যতিক্রম কিছু হলে আলাপ আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।

বৈদেশিক মুদ্রা আয়ের প্রধান উৎস তৈরি পোশাক রপ্তানি। মোট রপ্তানি আয়ের ৮৩ শতাংশ আসে এ খাত থেকে। জুলাই-সেপ্টেম্বরে মোট রপ্তানি আয়ের প্রায় ৮৬ শতাংশ এসেছে তৈরি পোশাক খাত থেকে।ইতোমধ্যে, করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলায় পোশাক খাতকে সহায়তা করতে সরকার বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। এগুলো বাস্তবায়নের পাশাপাশি সরকার থেকে অন্যান্য সহযোগিতাও দেয়া হচ্ছে।

এদিকে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সূত্র জানায়, পোশাক রপ্তানির উৎপাদন সক্ষমতা এখন ৬০ শতাংশের বেশি কাজে লাগানো যাচ্ছে না। আগে এ সময়ে শতভাগ লাগানো যেত। এতে উৎপাদন খরচ বেড়ে যাচ্ছে।

বিজিএমইএ এক নির্দেশনায় বলেছে, করোনার প্রথম ধাক্কা সামলে  উঠতে না উঠতেই দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় প্রথম ধাক্কায় পোশাক শিল্পে করোনা সংক্রমণের হার ছিল দশমিক শূন্য তিন শতাংশ। আশা করা যায়, করোনার প্রথম ঢেউয়ের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দ্বিতীয় ঢেউ মোকাবেলা করা সম্ভব হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩০৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই