তারিখ : ১৩ জুন ২০২১, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

অনুমোদন পেল রুশ ভ্যাকসিন দেশে আসবে মে মাসে

অনুমোদন পেল রুশ ভ্যাকসিন দেশে আসবে মে মাসে
[ভালুকা ডট কম : ২৭ এপ্রিল]
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন প্রয়োগের জরুরি অনুমোদন দিয়েছে ঔষধ প্রশাসন অধিদফতর। আজ (মঙ্গলবার) দুপুর দেড়টার দিকে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

এর আগে, ভ্যাকসিন বিষয়ে ঔষধ প্রশাসন অধিদফতরের টেকনিক্যাল কমিটি এক বৈঠক করে। ওই বৈঠক থেকেই রাশিয়ার এই ভ্যাকসিন জরুরি প্রয়োগের অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।বৈঠকের পর ব্রিফিংয়ে ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক বলেন, মে মাসের মধ্যে বাংলাদেশ রাশিয়ার ভ্যাকসিন পাবে। প্রাথমিকভাবে ৪০ লাখ ডোজ ভ্যাকসিন আসবে বাংলাদেশে। এগুলো সবই সরকারিভাবে দেশে নিয়ে আসা হবে।মূলত সরকারিভাবে (জি-টু-জি) এই ভ্যাকসিন আমদানির বিষয়ে আলাপ-আলোচনা হবে। এরপর সেটি আমদানি করা হবে। সরকার আলোচনা করে এই ভ্যাকসিনের দাম নির্ধারণ করবে।

বাংলাদেশে ইনসেপটা, পপুলার ও হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস ভ্যাকসিন উৎপাদন করে থাকে বলে ব্রিফিংয়ে জানান মাহবুবুর রহমান। এর মধ্যে ইনসেপটা ১৪ ধরনের ভ্যাকসিন উৎপাদন করে থাকে। এসব কোম্পানির মাধ্যমে দেশে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন উৎপাদন করা যায় কি না, সেই সম্ভাব্যতা বিবেচনা করা হচ্ছে বলেও জানান তিনি।

গত বছরের ১১ আগস্ট রাশিয়া উদ্ভাবিত করোনার টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রাশিয়ার গামেলিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের তৈরি স্পুটনিক-৫ নামের এই টিকাটি গত ৮ সেপ্টেম্বর সে দেশের নাগরিকদের জন্য উন্মুক্ত করা হয়। বিশ্বের ৬০টি দেশ এ পর্যন্ত জরুরি প্রয়োজনে এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। করোনার বিরুদ্ধে স্পুটনিক-৫ এর কার্যকারিতা ৯৫ শতাংশ বলে জানিয়েছে গামালিয়া।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই