তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বিশেষ শর্তে ৩৮ দেশে বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি

বিশেষ শর্তে ৩৮ দেশে বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি
[ভালুকা ডট কম : ৩০ এপ্রিল]
বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) শনিবার থেকে বিশেষ শর্তসাপেক্ষে ৩৮টি দেশে বাণিজ্যিক ফ্লাইট চলাচলের অনুমতি দিয়েছে। শুক্রবার রাতে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।প্রজ্ঞাপনে অতি ঝুঁকিপূর্ণ দেশগুলোর সঙ্গে সাময়িক যোগাযোগ বিচ্ছিন্ন এবং ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে আগত যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

এ ৩৮টি দেশকে কয়েকটি গ্রুপে ভাগ করা হয়েছে। ‘গ্রুপ-এ’তে রয়েছে ১২টি দেশ। এগুলো হচ্ছে আর্জেন্টিনা, ব্রাজিল, কলম্বিয়া, কোস্টারিকা, সাইপ্রাস, জর্জিয়া, ভারত, ইরান, মঙ্গোলিয়া, ওমান, সাউথ আফ্রিকা এবং তিউনিসিয়া।

এসব দেশ থেকে কোনো যাত্রী বাংলাদেশে প্রবেশ বা বাংলাদেশ থেকে যেতে পারবেন না। তবে দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীরা (অনাবাসী বাংলাদেশি) নিজ নিজ দেশের দূতাবাসের বিশেষ অনুমতি নিয়ে দেশে আসতে পারবেন। সেক্ষেত্রে তাদের দেশে অবতরণের  আগেই ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য নিজ খরচে সরকার নির্ধারিত হোটেল বুকিং করতে হবে।

এদিকে, মহামারি করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার চার দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সিঙ্গাপুর। অন্য তিনটি দেশ হলো- নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কা।ভারতে করোনা পরিস্থিতির অবনতি এবং আশেপাশের দেশগুলোতেও সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।আগামী রোববার থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।

আগামী ৩ মে’র মধ্যে এই চারটি দেশ থেকে যেসব যাত্রী সিঙ্গাপুরে আসবেন, তারা ইতোমধ্যে ১৪ দিন বাসায় থাকার নির্দেশনা পেয়েছেন। কিন্তু নতুন নির্দেশনায় বাসায় থাকার এই মেয়াদ আরো সাত দিন বাড়ানো হয়েছে। সিঙ্গাপুরে পৌঁছে তাদের করোনা পরীক্ষা (পিসিআর) করাতে হবে। এছাড়া বাসায় অবস্থানের তৃতীয় সপ্তাহে তাদের এই পরীক্ষা আবার করাতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জাতীয় বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই