তারিখ : ১৫ জুন ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

বাজেট প্রতিক্রিয়া বিস্ময়, হতাশা ও ক্ষোভ টিআইবির

বাজেট প্রতিক্রিয়া বিস্ময়, হতাশা ও ক্ষোভ টিআইবির
[ভালুকা ডট কম : ০৬ জুন]
ঢালাওভাবে কালো টাকা সাদা করার সুযোগ বাড়ানোর ব্যাপারে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল যে ইঙ্গিত দিয়েছেন তাতে বিস্ময়, হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

শনিবার এক বিবৃতিতে সংস্থাটি বলেছে, চলতি বাজেটে অপ্রদর্শিত আয়ের মোড়কে ঢালাওভাবে কালো টাকা সাদা করার যে অনৈতিক সুযোগ রাখা হয়েছিল, প্রস্তাবিত বাজেটে সেটি না বাড়ানোয় করদাতাদের মধ্যে সাময়িক স্বস্তি মিলেছিল। তবে, সেটি একদিনের ব্যবধানে অর্থমন্ত্রীর বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনের বক্তব্যে উৎকণ্ঠায় পরিণত হয়েছে। এ বিষয়ে অর্থমন্ত্রীর ‘এক মাস দেখে সিদ্ধান্ত’ নেওয়ার ঘোষণায় গভীর হতাশা, বিস্ময় ও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় টিআইবি।

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জমান বলেন,কোনো কর্তৃপক্ষের প্রশ্ন ছাড়া কালো টাকা সাদা করার সুযোগ সরকারের ‘দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার’ অবস্থানকে প্রশ্নবিদ্ধই করছে না বরং দুর্নীতিবান্ধব পরিবেশ তৈরিতে ভূমিকা রাখছে।আয়কর অধ্যাদেশের আইনি মারপ্যাঁচে থাকা অপ্রদর্শিত আয়ের মোড়কে কালো টাকা সাদা করার অন্যান্য সুযোগ বাতিল করার এখনই সময়। অপ্রদর্শিত অর্থ আর কালো টাকার মধ্যে পার্থক্য যে অতীব ক্ষীণ তা কর্তৃপক্ষের অজানা থাকার কথা নয়, কোনো-না-কোনো কৌশলে দুর্নীতিবাজদের তোষণের নীতি থেকে বেরিয়ে এসে সরকার ‘দুষ্টের দমন ও শিষ্টের পালনে’ মনোযোগী হওয়ার মাধ্যমে সাংবিধানিক অঙ্গীকার রক্ষায় এগিয়ে আসবে দেশের সুনাগরিকদের সেটাই প্রত্যাশা।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই জানিয়েছে, বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ তারা চায়নি। গতকাল মতিঝিলে ফ্ডোরেশন ভবনে বাজেট প্রসঙ্গে এক সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, আমাদের মন্তব্য পরিষ্কার। অপ্রদর্শিত অর্থ যদি থাকে একটা সময় বেঁধে উৎপাদনশীল খাতে, যেখানে কর্মসংস্থান হবে, যেখানে ইন্ডাস্ট্রি হতে পারে সে সব জায়গায় সরকার বিনিয়োগ করার একটা সুযোগ দিতে পারে। তবে এটা সারা জীবনের জন্য দেয়া উচিত হবে না। যদি সরকার সারা জীবনের জন্য অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ করার করার সুযোগ দেয়, সত্যিকার অর্থে যারা নিয়মিত ট্যাক্স দেয়, তারা নিরুৎসাহিত হবে।

তিনি আরও বলেন, সরকার যদি সারা জীবনের জন্য অপ্রদর্শিত অর্থ বিনিয়োগ করার সুযোগ দেয়, তা হলে সত্যিকার অর্থে যারা নিয়মিত ট্যাক্স দেন, তারা নিরুৎসাহিত হবেন। আমরা তো আসছে বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চাইনি।

এর আগে শুক্রবার ২০২১-২০২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ব্যাখ্যা করে বলেছেন, কালো টাকা আর অপ্রদর্শিত আয় এক নয়; কালো টাকা দুর্নীতির মাধ্যমে সৃষ্টি হয় ও অপ্রদর্শিত আয় সিস্টেম লসের কারণে সৃষ্টি হয়।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই