তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ত্রিশালে মহাসড়ক দখল করে বালু ব্যবসা

ত্রিশালে মহাসড়ক দখল করে বালু ব্যবসা
[ভালুকা ডট কম : ০৩ জুলাই]
ময়মনসিংহের ত্রিশালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভিন্ন স্থান দখল করে অবৈধ বালুর ব্যবসা করছে একটি অসাধু চক্র। ফলে মহাসড়কে বাড়ছে দুর্ঘটনা। এতেও টনক নড়ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

সরেজমিনে দেখা যায়, মহাসড়কের বিভিন্ন স্থানের পাঁচ থেকে সাত ফুট জায়গা দখল করে বালু বেচা-কেনা করছে। এমনকি মহাসড়কের বিভিন্ন অংশে ইট-বালু রেখে সাব-ঠিকাদারির ব্যবসাও চালাচ্ছে চক্রটি। ফলে রাস্তার ওপর দিয়ে হাঁটতে গিয়েও মারাত্মক দুর্ঘটনার কবলে পড়তে হচ্ছে। ইতিমধ্যে সড়কের ওই সব স্থানে কয়েকটি দুর্ঘটনাও ঘটেছে।

এক মোটরসাইকেল চালক বলেন, রাস্তায় বালু রাখার কারণে বাইক চলাচলে খুবই অসুবিধা হচ্ছে। যখন একটি গাড়ি আরেকটি গাড়িকে ওভার-টেক করে, তখন আমাদের বালুর ওপর দিয়ে মোটরসাইকেল চালাতে হয়। এতে মোটরসাইকেল চালকদের বড় ধরনের দুর্ঘটনায় পড়তে হয়।

নাম প্রকাশ না করার শর্তে এক ট্রাক ড্রাইভার বলেন, আমাদের মধ্যে অনেকেই কিছু বালু মহাসড়কের পাশে ফেলে রেখে যায়। আর বাকি অংশ বালু আসল মালিকের কাছে পৌঁছে দেন। এভাবে গোপনে জমা করা বালু পরে বিক্রি করে দেন।স্থানীয় পথচারী এমদাদ হোসেন বলেন, দ্রুতগামী গাড়িগুলোর পাশ দিয়ে ঝুঁকি-পূর্ণভাবে আমাদের চলতে হয়। যদিও মানুষের চলার কথা ফুটপাত দিয়ে। কিন্তু মানুষকে চলতে হচ্ছে রাস্তার মাঝখান দিয়ে।

এই বিষয়ে অসহায়ত্ব প্রকাশ করে সড়ক ও জনপদ বিভাগের ময়মনসিংহ অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, আমরা এই বিষয়ে জানতে পেরে দুয়েক মাস আগে মোবাইল কোর্ট পরিচালনা করে আসছি। তখন রাস্তার সব বালু বাইরে ফেলে দেই। পাশাপাশি বেশ কয়েকজনকে জরিমানাও করি। কিন্তু দুঃখের বিষয় এর পরের দিন থেকেই দ্বিগুণ হয়ে যায় তাঁদের বালু রাখা। এ বিষয়ে মানুষের মধ্যে সচেতনতা জরুরি। আমাদের লোকবল কম। প্রশাসনের সাহায্য ছাড়া আমাদেরে একার পক্ষে কিছু করা সম্ভব না। এ বিষয়ে আমি পুলিশ ও ডিসি অফিসে পত্র দিয়েছি। মহাসড়কে বালু রাখার সাথে উচ্চ লেভেলের লোকজন জড়িত। তাই এটাকে প্রতিহত করতে হবে রাজনৈতিকভাবে। আমাদের মতো ছোটখাটো মানুষ দ্বারা হবে না।

ত্রিশাল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান বলেন, মহাসড়কে বালু রাখার বিষয়ে আমাদের জানা ছিল না। কোন কোন পয়েন্টে বালু রাখা হয়েছে তা জেনে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

বার্তা প্রেরক
মোমিন তালুকদার
ত্রিশাল, ময়মনসিংহ




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই