তারিখ : ২৪ জুলাই ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শেখ হাসিনা সবাইরে ঘর দিলো, শুধু আমি ঘর পাইলাম না

শেখ হাসিনা সবাইরে ঘর দিলো, শুধু আমি ঘর পাইলাম না- অন্ধ বাউলের হতাশা  
[ভালুকা ডট কম : ০৪ জুলাই]
জন্ম থেকে অন্ধ বাউল প্রদীব সরকার। কিন্তু সমাজের আলো তার উপর পড়ে না। দেখেনা কেউ, খোজঁখবর নেয়না তার। যেন সমাজ অন্ধ হয়ে পড়েছে। তাই সে বড় হতাশাগ্রস্থ হয়ে বললো- “ শেখ হাসিনা সরকার সবাইরে ঘর দিলো, শুধু আমি ঘর পাইলাম না। তবু জয় হোক শেখ হাসিনার, জয় হোক বঙ্গবন্ধুর,শুভাকাঙ্খী শেখ হাসিনার।” এ ধরনের বাক্য বলে মনকে সান্তনা দেয় অন্ধ বাউল প্রদীব সরকার।

জানাগেছে, তাঁর গ্রামের বাড়ি নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার সান্দিকোনা ইউনিয়নের পাইমাসকা গ্রামে। একটি বসবাস অনুপযোগী ঘরে তাঁর ৮ বোন, ২ মেয়ে, স্ত্রী ও মাকে নিয়ে অতিকষ্ট করে দিন যাপন করছে। তাঁর জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন গানের গলা। সে বিভিন্ন জেলা- উপজেলার রাস্তাঘাট, হাটবাজার, রেলওয়ে স্টেশন, খেলার মাঠ ইত্যাদি জনসম্মুখ স্থানে বাউল গান গেয়ে টাকা-পয়সা যাই পায় তা দিয়ে কোন মতে সংসারের জন্য দুমুঠো ভাত ও ডাল যোগাড় করে। এভাবেই চলে তার সংসার। তাঁর বোনদেরকে অতি কষ্ট করে এলাকাবাসীর সহযোগীতায় বিয়ে দিয়েছে। এর পরেও গরীব বলে বোনদেরকেও তাকেই দেখতে হয়। নিজের দুই কন্যা সন্তান ও স্ত্রীর কথা চিন্তা করে ভোরবেলায় বেরিয়ে পরে খাদ্যের সন্ধানে। কিন্তু কোথায় পাবে সে আহার? করোনা ভাইরাসের পরিস্থিতির কারনে দেশ যখন বিপর্যস্ত তখনি তারঁ আয়ের রোজগারও বন্ধ হয়ে পড়েছে। এরই মধ্যে লকডাউন কেড়ে নিয়েছে তার জীবিকা। কারন লোকসমাগম ছাড়া তো সে গানও করতে পারেনা, দুই পয়সা অর্জনও করতে পারেনা সে। তবে পেটের ক্ষুধা তো মানে না বাধা-নিষেধ।

তাই অন্যদিনের মতো রোববার (৪ঠা জুলাই) নান্দাইল উপজেলার চন্ডিপাশা মোড়ে অবস্থান নেয় সে। সেখানে করোনা মহামারী ভাইরাসের সচেতনতামূলক গান ধরে। এতে স্থানীয় লোকজন গানের গলা শুনে দৌড়ে এসে তার গান শুনে এবং যার যার মতো কিছু অর্থ দান করে। তবে সেই অন্ধ বাউল প্রদীব ভিক্ষা নেয় না। তার গান শুনার বিনিময় স্বরূপ উপহার হিসাবে অর্থ বা যার যা মন চায় দেয়, তাই সে মাথা পেতে নেয়। অবশেষে সে গানের মাধ্যমে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দীর্ঘায়ূ কামনা করেন এবং একটি সরকারি আধা পাকা ঘর পাওয়ার আশা ব্যক্ত করেন। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৩ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই