তারিখ : ০৩ আগস্ট ২০২১, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পে অনিয়ম তদন্তে মাঠে নেমেছে টীম

প্রধানমন্ত্রীর আশ্রায়ন প্রকল্পে অনিয়ম দুর্নীতি তদন্তে মাঠে নেমেছে টীম
[ভালুকা ডট কম : ০৯ জুলাই]
ভূমিহীন ও গৃহহীনদের জন্য গৃহীত সরকারি আশ্রয়ণ প্রকল্পে অনিয়ম এবং দুর্নীতির খবর প্রকাশ হবার পর প্রধানমন্ত্রীর দপ্তর থেকে মাঠ পর্যায়ে তদন্ত শুরু হয়েছে। আজ (শুক্রবার) প্রকল্পের অধীন পাঁচটি দল (টিম) অভিযুক্ত এলাকায় সরেজমিনে সফর করেছেন।মুজিব বর্ষের উপহার হিসেবে দেশের ২২ জেলার অন্তত ৩৬টি উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের আওতায় এক লক্ষ বিশ হাজার ভূমিহীন ও গৃহহীনদের মাঝে জমিসহ ঘর করে দেওয়ার উদ্যোগ নেয় সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে গৃহীত  আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন ও গৃহহীনদের প্রতি পরিবারকে দুই শতাংশ জমির ওপর আধা পাকা ঘর দিচ্ছে সরকার। ইউএনওদের নেতৃত্বে পাঁচ সদস্যের উপজেলা প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে এই কাজটি সম্পন্ন করা হচ্ছে। ইতোমধ্যে বেশ কিছুসংখ্যক ঘর হস্তান্তরও করা হয়েছে।

তবে এরই মধ্যে বিভিন্ন এলাকায় এসব ঘর নির্মাণ কাজে এবং বণ্টনের ক্ষেত্রে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। কোথাও ঘর নির্মাণের পর পর তা ভেঙে যাচ্ছে। কোথাও দেখা দিয়েছে ফাটল। কোথাও আবার নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে ঘর নির্মাণ, ভিত নড়বড় হয়ে যাওয়া এবং ঘর বরাদ্দের নামে টাকা নেওয়ারও অভিযোগ পাওয়া গেছে।

এসব অনিয়মের অভিযোগে ইতিমধ্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনার (ভূমি) হিসেবে দায়িত্ব পালন করা প্রশাসন ক্যাডারের পাঁচজন কর্মকর্তাকে শাস্তির জন্য বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছে। তদন্তে প্রমাণ হলে আরও কিছু কর্মকর্তাসহ অন্যান্য অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে ভেঙে যাওয়া বা নষ্ট হয়ে যাওয়া ঘরগুলো মেরামত ও প্রয়োজনে পুননির্মাণ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ভূমিহীন ও গৃহহীনদের ঘর করে দেওয়ার এই প্রকল্পটি প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। প্রথমত সারা দেশের নবীন কর্মকর্তারা জনপ্রতিনিধিদের সঙ্গে মিলে এই প্রকল্পটি বাস্তবায়ন করছেন, এ জন্য তাঁদের ধন্যবাদ জানাই। কিন্তু কিছু জায়গায় যেসব অনিয়মের অভিযোগ গণমাধ্যমের মাধ্যমে নজরে এসেছে সে বিষয়ে শক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হচ্ছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই