তারিখ : ২৮ মার্চ ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শিশুদের ডেঙ্গু সংক্রমণে আতঙ্কিত অভিভাবক

শিশুদের ডেঙ্গু সংক্রমণে আতঙ্কিত অভিভাবক
[ভালুকা ডট কম : ২৮ জুলাই]
করোনা সংক্রমণের ভয়াবহতার মাঝে রাজধানীতে ডেঙ্গু জ্বরের বিস্তারে উদ্বিগ্ন চিকিৎসক ও অভিভাবকগণ। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে জানানো হয়েছে, আজ রাত পর্যন্ত ১৯৪ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত  হয়ে ভর্তি থাকা রোগীর সর্বমোট সংখ্যা দাঁড়িয়েছে ৮৫৬ জনে। হাসপাতালের হিসাব মতে, গত একমাসে শিশুদের মধ্যে সংক্রমণ বেড়েছে দশগুণ। গত এক মাসে তিনটি শিশু মারা গেছে। রাজধানীর শিশু হাসপাতালে এখন প্রতিদিন গড়ে ৪-৫ টি ডেঙ্গু আক্রান্ত শিশু ভর্তি হচ্ছে। এ সময় শিশুদের মাঝে এ রোগের বিস্তারে বিশেষভাবে আতঙ্কিত অভিভাবকগণ।

এদিকে গবেষকরা বলছেন, এডিসের লার্ভার ঘনত্ব ও পরিস্থিতি বিবেচনায় আগস্টে আক্রান্তের হার দ্বিগুণ হওয়ার আশঙ্কা রয়েছে। জুনের গবেষণা রিপোর্ট অনুযায়ী জুলাইয়ে আক্রান্তের হার বেড়েছে। আর জুলাইয়ের পরিস্থিতি অনুযায়ী আগস্টে এই আশঙ্কা করা হচ্ছে।

এ বিষয়ে কীটতত্ত্ববিদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার গণমাধ্যমকে বলেছেন,বৃষ্টিপাত, এডিসের লার্ভার ঘনত্ব, আর্দ্রতা ও রোগীর সংখ্যার ওপর ভিত্তি করে আমাদের গবেষণা পরিচালিত হয়। সে অনুযায়ী আমরা জুনে যে পরিসংখ্যান পেয়েছি সেই অনুযায়ী জুলাই মাসে আক্রান্তের হার বেড়েছে। লকডাউনের কারণে আমাদের জরিপ বন্ধ রয়েছে। তবে এই চারটি পরিমাপ অনুযায়ী আগস্টে আরো ভয়াবহ অবস্থা হওয়ার আশঙ্কা দেখছি। এ জন্য এখনি কার্যকর পদক্ষেপ নিতে হবে। বিশেষ করে লার্ভা ধ্বংসে কাজ করতে হবে। সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে জমা পানি রাখা যাবে না। সিটি করপোরেশনের পাশাপাশি সাধারণ জনগণকেও আরো সচেতন হতে হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নারী ও শিশু বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই