তারিখ : ২৫ সেপ্টেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

শ্রীপুরে ডেককো কারখানায় শ্রমিক অসন্তোষ

শ্রীপুরে ডেককো কারখানায় শ্রমিক অসন্তোষ
[ভালুকা ডট কম : ১২ আগস্ট]
গাজীপুরে শ্রীপুরে বিভিন্ন কাজের অতিরিক্ত ভাতার দাবিতে কারখানার প্রধান ফটকের সামনে মাওনা-ধনুয়া আঞ্চলিক সড়কে বিক্ষোভ করেছে শ্রমিকরা। গতকাল বৃহস্পতিবার সকাল দশটার পর থেকে মাওনা ইউনিয়নে ডেকো গার্মেন্টস লিমিটেডের সামনে শ্রমিকরা জড়ো হয়ে গত এক সপ্তাহ ধরে শান্তির্পূণ বিক্ষোভ করছে। প্রায় চার ঘণ্টা সড়কে অবস্থানের পর কারখানা কতৃপক্ষ ও পুলিশের আশ্বাসে শ্রমিকরা দুপুর দু’টায় রাস্তা থেকে সরে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়। এ সময় মাওনা-ধনুয়া আঞ্চলিক সড়কে ১ ঘন্টা যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ ও কারখানার কৃর্তপক্ষের আশ্বাসে দাবী মেনে নিলে শ্রমিকরা তাদের বিক্ষোভ প্রত্যাহার করে।

আন্দোলনরত পোশাক শ্রমিকরা জানান, বাৎসরিক ছুটির টাকার অর্ধেক প্রদান করে বাকি টাকা রেখে দেয়। তাদের দাবী  শতভাগ সর্ম্পূণ টাকা দিতে হবে। শুক্রবারসহ বিভিন্ন সরকারি ছুটির দিনে ও তাদের কাজ করতে হয়। নাইট ডিউটি করার সময় তাদেরকে টিফিন দেওয়া হয় না। টিফিন দিলেও মাসিক বেতন থেকে টাকা কেটে রাখে।

কাটিং সেকশনের শ্রমিক নাজমা আক্তার জানায়, কঠোর লকডাউনের মধ্যেও আমাদের কাজ করতে হয়েছে। শুক্রবার রাত নয়টা পর্যন্ত তাদের কাজ করতে হয়। কাজ না করলে চাকুরীচ্যুত অথবা বকাঝকা খেতে হয়। সুইং অপারেটর পারভেজ মিয়া জানান, এই কারখানায় কোন নিয়ম কানুন নেই। শ্রমিকদের কারখানা কতৃপক্ষ তাদের ইচ্ছে মতো ব্যবহার করে। এখানে অনেক অনিয়ম রয়েছে। অনিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করলে চাকুরীচ্যুত করা হয় শ্রমিকদের।

কারখানার মহা-ব্যবস্থাপক র্মোশেদ আলম জানান,একটা তৃতীয় পক্ষ কারখানার সুনাম ক্ষুন্ন করার জন্য  শ্রমিকদেরকে উস্কানি দিয়েছে। তাদের দাবী সম্পূর্ণ অযোক্তিক। বাংলাদেশ শ্রম ও বিধিমালা আইন ২০১৫ ধারা ১১৭ অনুযায়ী বাৎসরিক বা অর্জিত ছুটি গণনার ক্ষেত্রে পূর্ববর্তী ১২ মাসে শ্রমিকের কাজে উপস্থিতির দিনগুলিকে গণ্য করিতে হইবে। কোন শ্রমিক চাহিলে তাহার অব্যয়িত অর্জিত ছুটির বিপরীতে নগদ অর্থ গ্রহণ করিতে পারিবেন। তবে শর্ত থাকে যে, বৎসরান্তে অর্জিত ছুটির অর্ধেকের অধিক নগদায়ন করা যাইবে না এবং এইরুপ নগদায়ন বৎসরে মাত্র একবার করা যাইবে।

শ্রীপুর থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খোন্দকার ইমাম হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। কারখানা কতৃপক্ষ শ্রমিকদের দাবী মেনে নিলে পরিস্থিতি স্বাভাবিক হয়ে শ্রমিকরা তাদের কাজে যোগদান করে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৯ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই