তারিখ : ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে আমণ ধান রোপন সম্পন্ন

রায়গঞ্জে আমণ ধান রোপন সম্পন্ন
[ভালুকা ডট কম : ২১ আগস্ট]
রায়গঞ্জে চলতি মৌসুমের রোপা আমন ধান রোপন সস্পন্ন হয়েছে। সবুজের সমারাহে ভরে গেছে উপজেলার মাঠ প্রান্তর। মাঝে মাঝে বৃষ্টি হওয়ায় বেশ সুবিধাজনক অবস্থাতেই নির্দিষ্ট মৌসুমের মধ্যে এবার কাজ সম্পন্ন করতে পেরেছেন কৃষকেরা।

সরেজমিনে গেলে -ধামাইনগর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের কৃষক নাজমুল ইসলাম জানান-তার ১২ বিঘা জমিতে আমণ ধানের রোপন কাজ সম্পন্ন হয়েছে। সিমলা গ্রামের প্রান্তিক কৃষক আব্দুস ছাত্তার বলেন- তার ৪ বিঘা জামিতে রোপন সম্পন্ন হয়েছে। চান্দাইকোনা গ্রামের কৃষক কামরুজ্জামান রাজু ও রোকনুজ্জামান সবুজ জানালেন তাদের দুইজনের প্রায় ১৮ বিঘা জমির পুরোটাই রোপন সম্পন্ন হয়েছে ।

এক প্রশ্নের জবাবে রোকনুজ্জামান সবুজ বলেন- আমরা কৃষক আমাদের ধর্মই হলো ফসল ফলানো। রোদ বৃষ্টি মাথায় করে আমরা মাঠে কাজ করি। তাই করোনার তান্ডবের মধ্যেও আমরা এই ধর্ম থেকে বিচ্যূত হইনি। তিনি জানান-এক বিঘা জমিতে আমণ রোপনে খরচ হয়েছে সার, চারা ও শ্রমিক মজুরি দিয়ে  প্রায় ৩হাজার টাকা।  ধান কাটা পর্যন্ত আরো খরচ আছে প্রায় আরো ৩ হাজার টাকা।

উপজেলার পাঙ্গাসী ইউনিয়নের মিরের দেউলমূড়া গ্রামের কৃষি শ্রমিক আব্দুর রাজ্জাক বলেন, প্রতি বিঘা জমি চারা রোপনে মজুরি হিসেবে ৯০০ টাকা থেকে ১ হাজার টাকা আমরা নিয়েছি। আর দিন হাজিরা হিসেবে নিয়েছি ৪০০ থেকে ৫০০ টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম জানান- এবার আমণ চাষ হয়েছে ১৯ হাজার ৬৬৪ হেক্টর জমিতে। রোপন হয়েছে ব্রিধান-৩৪, ৫১, ৫২, ৭১, ৭৫, ৮৭, ৯০, স্বর্ণা -৫ ও গুটি স্বর্ণা জাতের ধান।  #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই