তারিখ : ১৭ সেপ্টেম্বর ২০২১, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে পানিতে তলিয়ে যাচ্ছে ধান ও অন্যান্য ফসল

নওগাঁর রাণীনগরে পানিতে তলিয়ে যাচ্ছে ধান ও অন্যান্য ফসল
[ভালুকা ডট কম : ৩১ আগস্ট]
নওগাঁর রাণীনগরে চলমান প্রবল বৃষ্টি, উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ছোট যমুনা নদীতে আশঙ্কাজনক হারে পানি বৃদ্ধি পাচ্ছে। আর এই পানি নদীর সঙ্গে যুক্ত বিভিন্ন নালা-খাল-বিল দিয়ে নেমে যাচ্ছে। যার কারণে চলতি আমন মৌসুমে রোপন করা ধান পানিতে ডুবে যাওয়ায় কৃষকরা হতাশায় পড়েছেন। ধানের পাশাপাশি নিম্মাঞ্চলে চাষ করা মরিচ, করলা, পটলসহ অন্যান্য ফসলও তলিয়ে যাচ্ছে। কৃষি অফিস বলছে আবহাওয়া স্বাভাবিক হলে পানি কমতে থাকলে তলিয়ে যাওয়া ধানের তেমন ক্ষতি হবে না।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলার ৮টি ইউনিয়নে প্রায় ১৮হাজার ৭শ’ ৫০হেক্টর জমিতে রোপ-আমন ধান রোপন করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় দেড় হাজার হেক্টর বেশি। আগষ্ট মাসের শুরুতেই মাঝে মধ্যেই বৃষ্টিপাতের কারণে উপজেলার রক্তদহ ও বিল চৌরে পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার কনৌজ, হরিশপুর, ভবাণীপুর, এনায়েতপুর, গোনা, পীরেরা, সোনাকানিয়া, সিম্বা, খট্টেশ্বরসহ বেশ কয়েকটি মাঠে পানি বৃদ্ধি পাওয়ায় আমন ধান বিলের নিম্নাঞ্চলে তলিয়ে যাচ্ছে। কৃষি বিভাগ বলছে রোদ বেশি হওয়ার সাথে সাথে বিলের পানি কমতে থাকলে তলিয়ে যাওয়া ধানগুলোর তেমন ক্ষতি হবে না। 

উপজেলার হরিশপুর গ্রামের কৃষক জব্বার বলেন, আমি ৪বিঘা জমিতে আমন ধান রোপন করেছিলাম কিন্তু  হঠাৎ ভারী বৃষ্টিপাতে বিলের পানি বৃদ্ধি পাওয়ায় আমার ৩বিঘা জমির ধান বন্যার পানিতে তলিয়ে গেছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বাকি জমিও তলিয়ে যাওয়ার আশংকা রয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শহীদুল ইসলাম বলেন, চলতি আমন মৌসুমে কৃষকরা আমাদের পরামর্শে সঠিক সময় রোপন করেছে। বিগত বছরের চেয়ে এবারে বেশি পরিমাণ আমন ধান চাষ হয়েছে। সব ঠিকঠাক থাকলে উপজেলায় রেকর্ড পরিমাণ আমন ধান উৎপাদন হবে। তবে কয়েক দিনের বৃষ্টিপাতের কারণে কয়েটি বিলের পানি বৃদ্ধি পাওয়ায় নিম্মাাঞ্চলের কিছু ধান তলিয়ে যাচ্ছে।  আবহাওয়া  স্বাভাবিক হলে এই ধানগুলোর তেমন ক্ষতি হবে না।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩১৮ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই