তারিখ : ০৪ ডিসেম্বর ২০২১, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তজুমদ্দিনে বিদ্যালয়ে কমিটি গঠনে অভিযোগ

তজুমদ্দিনে আড়ালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পকেট কমিটি গঠনের অভিযোগ
[ভালুকা ডট কম : ০৫ অক্টোবর]
ভোলার তজুমদ্দিনে সরকারী নীতিমালাকে বৃদ্ধাঙ্গালি দেখিয়ে সম্পূর্ণ অবৈধভাবে বিদ্যালয় পরিচালনা জন্য পকেট কমিটি করার অভিযোগ পাওয়া গেছে প্রধান শিক্ষকের বিরুদ্ধে। অতিগোপনে করা পকেট কমিটি ভেঙে নতুন করে কমিটি করতে ওই বিদ্যালয়ের অভিভাবক সদস্যরা বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছে।

অভিযোগ সুত্রে জানা যায়, উপজেলার ৯৪নং পশ্চিম আড়ালিয়া পাটওয়ারী কান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস কাউকে কিছু না জানিয়ে অতিগোপনে বিদ্যালয়ের শিক্ষার্থীর অভিভাবক নয় তার চাচা বাবু খগেন্দ্র চন্দ্র দাসকে সভাপতি করেন। সভাপতি বাবু খগেন্দ্র চন্দ্র দাস তার পরিবার ভারতে থাকার সুবাদে বছরের বেশিরভাগ সময় ভারতে থাকেন। বর্তমানেও যিনি ভরতে অবস্থান করছেন বলে জানান প্রধান শিক্ষক। প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস সরকারী নীতিমালাকে বৃদ্ধাঙ্গলি দেখিয়ে বাবু খগেন্দ্র চন্দ্র দাসকে তার মেয়ের সন্তানের অভিভাবক দেখিয়ে কাউকে কিছু না জানিয়ে গোপনে তাকে সভাপতি করে উপজেলা শিক্ষা অফিসে বিদ্যালয় পরিচালনা কমিটি জমা দেন। গঠিত পকেট কমিটি জমা দেয়ার পর বিষয়টি জানাজানি হলে বিদ্যালয়ের শিক্ষার্থীর অভিভাবকরা অবৈধ কমিটি বাতিল চেয়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দেন।

জানতে চাইলে পশ্চিম আড়ালিয়া পাটওয়ারী কান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠা কালীন সভাপতি রুহুল আমিন রতন বলেন, প্রধান শিক্ষক শংকর মাষ্টার অতিগোপনে তার চাচাকে সভাপতি করে একটি পকেট কমিটি করে শিক্ষা অফিসে জমা দেন। স্কুলটি আমাদের বাড়ির দরজায় হওয়া সত্ত্বেও কমিটি গঠন বিষয়ে আমরা কিছুই জানি না।

অভিযোগকারী অভিভাবক মোঃ ইউসুফ আলী বলেন, প্রধান শিক্ষক পকেট কমিটি গঠনের মাধ্যমে তার চাচা বাবু খগেন্দ্র চন্দ্র দাসকে অবৈধভাবে সভাপতি করছেন। কিন্তু খগেন্দ্র চন্দ্র দাস তার পরিবার পরিজন নিয়ে থাকেন ভারতে। বছরে দুইবার তিনি বাংলাদেশে আসেন এধরনের ব্যক্তিকে দিয়ে স্কুলের উন্নয়ন কর্মকান্ড পরিচালনা করা সম্ভব নয়। তাই বিদ্যালয়ের স্বার্থে পকেট কমিটি ভেঙ্গে নতুন কমিটি করার দাবী তোলেন তিনি।

অভিযুক্ত প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস বলেন, ম্যানেজিং কমিটির সভাপতি নিয়ম মোতাবেক না হওয়ায় তাকে বাদ দেয়া হবে। বিদ্যালয়ে তার মেয়ের সন্তান পড়ে বলেও তিনি জানান। এছাড়াও নবগঠিত কমিটির সভাপতি খগেন্দ্র চন্দ্র দাস বর্তমানে ভারতে অবস্থান করছেন বলেও জানান প্রধান শিক্ষক শংকর চন্দ্র দাস।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নুরুল ইসলাম বলেন, কমিটি গঠনের অনিয়ম সম্পর্কে দুইটি লিখিত অভিযোগ পেয়েছি। তজুমদ্দিন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোশারেফ হোসেন দুলাল বলেন, অভিযোগের আলোকে চাঁদপুর ইউনিয়নের চেয়ারম্যানকে ঘটনাটি যাচাই-বাচাই করতে বলা হয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই