তারিখ : ০১ ডিসেম্বর ২০২১, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আমন ক্ষেতে পোকার আক্রমন,কৃষক দিশেহারা

ভালুকায় আমন ক্ষেতে পোকার আক্রমন,কৃষক দিশেহারা
[ভালুকা ডট কম : ১৭ অক্টোবর]
ভালুকা উপজেলার বিভিন্ন এলাকায় আমন ক্ষেতে পাতা মোড়া ও বিএলবি’র আক্রমনে ধান মরে লাল হয়ে যাওয়ায় অনেক কৃষক দিশেহারা হয়ে পরেছেন।

১৬ অক্টোবর শনিবার দুপুরে উপজেলার ডাকাতিয়া ইউনিয়নের সোনাখালী গ্রামে যোকাদরা বাইদে গিয়ে দেখা যায় ধান মরে পাকা ধানের রং ধারন করে আছে। দুর থেকে মনে হয় সবুজ ধান ক্ষেতের মাঝখানে ধান পেকে সোনালী রং ধারন করে আছে। কাছে গিয়ে দেখাযায় শিষ বা ছড়া বিহীন ধান গাছের পাতা মরে রয়েছে সারা ক্ষেতময়। খোজ নিয়ে জানাযায় ওই গ্রামের কৃষক আহাম্মদ আলীর দুই কাঠা জমির ধান সম্পুর্ণ মরে গেছে।

একই গ্রামের কৃষক নূর মোহাম্মদ জানান তিনি ১১ কাঠা জমিতে রঞ্জিত জাতের আমন আবাদ করেছেন। তার ক্ষেতে ধান গাছের গোড়ায় ছোট পোকার আক্রমন দেখা দিয়েছে। তারা এটিকে কারেন্ট পোকা বলে থাকেন। অসংখ্য ছোট ছোট সাদা পোকা ধান গাছের গোড়ায় রস চুষে খেয়ে ফেলায় ধানের গোছা মরে পাতা হলদে হয়ে যায়। তিনি জানান কৃষি বিভাগের লোকজন না পেয়ে স্থানীয় দোকানীর পরামর্শে কীটনাশক এনেছেন ক্ষেতে দেয়ার জন্য। ১১ কাঠা জমি আবাদ করতে তিনি প্রায় ১০ হাজার টাকার মত খরচ করেছেন। পোকা দমন না হলে তিনি ঘরে ফসল তুলতে পারবেন না। একই এলাকার পান্না আলীর ৪ কাঠা ক্ষেত পোকায় আক্রান্ত হলে তিনি স্থানীয় ডিলারের দোকান হতে কীটনাশক এনে ক্ষেতে দিয়েছেন। ওই এলাকার কৃষক আব্দুস সাত্তারের প্রায় ১০ কাঠা জমিতে পোকার আক্রমন দেখা দিলে তিনি ক্ষেতে কীটনাশক স্প্রে করেছেন। 

এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবদুল্লা আল মাসুদের সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি জানান তার ব্লকে চাঁনপুর, আঙ্গারগাড়া, ডাকাতিয়া হিজলিপাড়া এলাকায় বি এল বি ও পাতামোড়ায় আমন ধান আক্রান্ত হয়েছে। এসব দমনে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে। এ ছাড়াও উপজেলার হবিরবাড়ী পাড়াগাঁও, উথুরা, চামিয়াদী, ভায়াবহ, পাঁচগাঁও এলাকায় কিছু কিছু যায়গায় আমন ধানে পোকার আক্রমন দেখা দিয়েছে বলে কৃষকরা জানিয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৩২৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই