তারিখ : ২০ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় কারখানার বিষাক্ত বর্জে বিপন্ন পরিবেশ

ভালুকায় কারখানার বিষাক্ত বর্জে বিপন্ন পরিবেশ,শংকিত বোরো চাষীরা
[ভালুকা ডট কম : ২৩ নভেম্বর]
ভালুকা উপজেলার বিভিন্ন মিল ফ্যাক্টরী হতে বিষাক্ত বর্জ মিশ্রিত কালো পানি নদী খাল বিলে মিশে একাকার হওয়ায় বোরো আবাদ ব্যহত হওয়ার আশংকা করছেন এলাকার কৃষকরা। শুকনা মৌসুমে উপজেলার ভালুকা, ভরাডোবা ও হবিরবাড়ী ইউনিয়নের জামিরদিয়া ও কাশর এলাকার অসংখ্য ডাইং মিল থেকে বিরামহীন দুর্গন্ধযুক্ত ঘন কালোপানি লাউতি খাল দিয়ে খীরু নদী সহ খাল বিলে নামায় পানি বিষাক্ত হয়ে মাছ সহ বিভিন্ন জলজ প্রাণীর বিলুপ্তি সহ নষ্ট হচ্ছে কৃষকের ক্ষেতের ফসল।

স্থানীয়রা জানায় নদীর কিনার সহ খাল বিলের ধানি জমির মাটি আলকাতরার মত কিচকিচে কালো হয়ে গেছে। এসব কালো পানির জমিতে নামলে হাঁটু পর্যন্ত কাদার নীচে গেড়ে যায়। কিছুক্ষনের মধ্যে হাত পা ও শরীরে চুলকানি সহ ফুসকার মত পরে। এর ফলে নানা রকম চর্ম রোগের সৃষ্টি হয়। এসব কারনে সময়মত জমি চাষ ও ধান রোপন করার জন্য শ্রমিক পাওয়া যায়না। ভালুকার উপর দিয়ে বয়ে যাওয়া খীরু নদীর উভয় পাড়ে প্রায় ২০ কিলোমিটার জুরে বিভিন্ন গ্রামে বোরো ধান সহ বিভিন্ন ফসলের ক্ষেতে নদী হতে বহু বছর যাবৎ দমকলের সাহায্যে পানি সেচ দিয়ে প্রচুর ফসল উৎপাদন হতো। এসব এলাকার কৃষকদের অভিযোগ গত কয়েক বছর ধরে খীরু নদীতে বিভিন্ন মিল ফ্যাক্টরী হতে দুর্গন্ধযুক্ত বিষাক্ত কালো পানি নামায় ব্যবহারের অনোপযোগী হয়ে পরেছে। বাধ্য হয়ে ফসলের জমিতে নদীর বিষাক্ত পানি সেচ দিতে হয়। কিন্তু তাতে ধানের গোছা ভাল হলেও থোর বের হওয়ার পর ধান চিটা হয়ে যায়।

অপরদিকে দুর্গন্ধযুক্ত বর্জ পানি খেয়ে প্রায়ই হাঁস, গরু ছাগল মারা যায়। হবিরবাড়ী এলাকার বিলাইজুড়ি ও লাউতি খাল দিয়ে বিভিন্ন ডাউং ফ্যাক্টরী হতে দুর্গন্ধযুক্ত কালো রংয়ের গরম পানি দিন রাত প্রবাহিত হয়। খালের আশ পাশের বাড়ী ঘরের মানুষ দুর্গন্ধে অতিষ্ট। এসব এলাকার শিশুরা নানা রকম পেটের পীড়া সহ প্রায় জটিল রোগ ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। অধিকাংশ ডাইং ফ্যাক্টরীতে ইটিপি থাকলেও সেগুলি সচল না রেখে অপরিশোধিত বর্জপানি সরাসরি কারখানার পাইপ দিয়ে খাল বিলে ছেড়ে পরিবেশ ধংস করছে। আর পরিবেশের সাথে সংশ্লিষ্ট ব্যাক্তিবর্গ নিজেদের কালো চশমার আড়ালে রাখায় ফ্যাক্টরী কর্তৃপক্ষ খাল বিল নদী নালা সহ সারা এলাকা নিজের মনে করেই ব্যবসা চালিয়ে যাচ্ছেন।

এ ব্যাপারে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ভালুকা আঞ্চলিক শাখার সদস্য সচিব কামরুল হাসান পাঠান কামাল(সাংবাদিক) জানান “ হবিরবাড়ীর লউতি, বিলাইজুড়ি, ভালুকা কাঠালীর বেতিয়া হাঙ্গুন সহ অসংখ্য সংযোগ খাল দিয়ে খীরু নদীতে বিভিন্ন ডাইং মিল হতে দূষিত বর্জ ফেলা হচ্ছে যেটিকে তিনি পরিবেশে নৈরাজ্য বলে উল্লেখ করেছেন, তার মতে পরিবেশ সংশ্লিষ্টদের ম্যানেজ করে এসব ডাইং ফ্যাক্টরী গুলি ইটিপি সচল না রেখে সরাসরি কারখানার বর্জ নদীতে ফেলে পরিবেশ ধ্বংস করে চলেছে।

তিনি আরও জানান পরিবেশ রক্ষায় মিল ফ্যাক্টরীর দূষিত বর্জ পানি বন্ধের দাবীতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপার) উদ্যোগে একাধিকবার ভালুকায় মানব বন্ধন কর্মসূচী পালন ও স্বারকলিপি প্রদান করা হয়েছে। কিন্তু অজ্ঞাত কারনে সংশ্লিষ্ট বিভাগ কোন পদক্ষেপ গ্রহন করেননি। মিল কারখানা হতে ইটিপির মাধ্যমে বর্জ পানি পরিশোধন করে নদীতে ফেললে যেমন কৃষিকাজে সেচ উপযোগী হবে তেমনি দেশীয় প্রজাতির মাছ গুলির বংশ বিস্তার সহ জীব বৈচিত্র রক্ষা পাবে। সংশ্লিষ্ট বিভাগের প্রতি সচেতন মহলের দাবী মিল কারখানার বর্জপানি নদীখালে ফেলা বন্ধ হলে সবুজ শ্যামল ভালুকার পরিবেশে পুনরায় প্রাণ ফিরে আসবে। ক্ষেতের ফসলে কৃষকের গোলা আর দেশীয় মাছে ভরে উঠবে নদী নালা খাল বিল।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই