তারিখ : ২১ জানুয়ারী ২০২২, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরে ঝুঁকিপুর্ণ বেইলী ব্রীজে ফোনালাপে পারাপার

কালিয়াকৈরে ঝুঁকিপুর্ণ বেইলী ব্রীজে ফোনালাপে পারাপার
[ভালুকা ডট কম : ১৩ ডিসেম্বর]
ধামরাই-মাওনা আঞ্চলিক সড়কের গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় চাপাইর এলাকায় তুরাগ নদীর উপর নির্মিত বেইলী ব্রিজটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। ব্রিজটির ধারণ ক্ষমতা পাঁচ টন থাকলেও অবাদে ওই ব্রিজ দিয়ে ১৫ থেকে ২০ টন পর্যন্ত মালবাহী যানবাহন চলাচল করেছে। এতে প্রায়ই বেইলী ব্রিজের বিভিন্ন অংশের স্ল্যাব ভেঙে যাচ্ছে। যার কারণে যানবাহন ও স্থানীয় লোকজনদের চলাচলে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে সরু ওই ব্রিজের যানজটের নাজেহাল থেকে রক্ষা পেতে দুই পাশে দু’জন প্রহরি ফোন কলের মাধ্যমে যানবাহন পারাপারের সিগন্যালের কাজ করছে।

সরেজমিনে গিয়ে দেখাযায়, সম্প্রতি ঢাকার ধামরাই থেকে গাজীপুরের মাওনা পর্যন্ত সড়কটি নতুন করে সংস্কার করেছেন সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। দীর্ঘ এ সড়কে নদী ও খাল গুলোতে পুরাতন ব্রিজগুলোর পরিবর্তে নতুন করে আধুনিক ব্রিজ নির্মাণ কাজও সম্পন্ন করেছে সওজ। তবে উপজেলার চাপাইর এলাকায় তুরাগ নদীর উপর পুরাতন সরু বেইলী ব্রিজটি ভোগান্তি বাড়িয়ে তুলেছে পুরো সড়কের। কয়েকটি এলাকার যোগাযোগের প্রধান সড়ক হওয়ায় এ সড়কে প্রচুর যানবাহণের চলাচল। তবে এই একটি মাত্র স্থানেই দিনের পর দিন যানজটে পড়ে থাকতে হচ্ছে। যানজটের ভোগান্তি কমাতে ব্রিজের দুই পাশে দু’জন প্রহরী রেখেছে উপজেলা প্রশাসন। দু’পাশে থেকে ফোন কলের মাধ্যমে যানবাহন পারাপারের সিগন্যাল প্রদান করা হচ্ছে। তবুও যেন দুর্ভোগের শেষ হচ্ছে না।

পরিবহণ চালক আলতাফ  হোসেন জানান, বেইলী ব্রিজটি দিনদিন চরম ঝুকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন স্থানে স্ল্যাব ভেঙে যায়। ভাঙা অংশ মেরামত করা হলেও ঝুঁকি থেকেই যায়। সিএনজি চালক আশরাফ জানান, প্যাসেঞ্জার উঠাইয়া গাড়ি নিয়া যহন ব্রিজে উঠি তহন অনেক ভয়ে থাকি। কহন জানি দূর্ঘটনা ঘইটা যায়। আমরা সরকারে কাছে দাবী জানাই এইখানে নতুন ব্রিজটি তাড়াতাড়ি তৈরি কইরা দিতে।

জানাযায়, পুরাতন এই বেইলী ব্রিজের পাশ দিয়ে গত একবছর আগে চাপাইর সেতু নির্মাণ কাজ চালু করেছে সড়ক ও জনপথ বিভাগ। তবে ব্রিজের পিলারের তলদেশের কাজ শেষ হলেও বর্তমানে খুঁড়িয়ে খুঁড়িয়ে সেতুটির কাজ চলছে।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী মোঃ রাশেদ হাসান  জানান, তুরাগ নদীর উপর বেইলী ব্রিজটিতে ত্রুটি দেখা মাত্রই মেরামত করে দেয়া হয়। তবে অধিক ধারণক্ষমতা অধিক পরিবহণ চলাচলের কারণে  ব্রিজটিতে বিভিন্ন সময় সমস্যা হচ্ছে। এছাড়া চাপাইর সেতুর কাজ এগিয়ে চলছে। প্রকল্পের মেয়াদের সময়সীমার মধ্যেই কাজ সম্পন্ন করতে ঠিকাদারি প্রতিষ্ঠান তৎপর রয়েছে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৭৮৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই