তারিখ : ২১ জানুয়ারী ২০২২, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় সার্ভের প্রতিবেদন অবহিতকরণ সেমিনার

নওগাঁয় বেইজলাইন সার্ভের প্রতিবেদন অবহিতকরণ সেমিনার
[ভালুকা ডট কম : ০৬ জানুয়ারী]
নওগাঁয় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণের লক্ষ্যে ওয়েভ ফাউন্ডেশনের আয়োজনে বেইজলাইন সার্ভের প্রতিবেদন অবহিতকরণ উপলক্ষে দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়ছে। বৃহস্পতিবার দুপুরে নওগাঁর সার্কিট হাউস মিলনায়তনে ক্রিশ্চিয়ান এইড এর ইএলএমসি প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মাহেনুর চৌধুরী বর্ণার সভাপতিত্বে ও  ওয়েভ ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার নাজমুল হোসেনের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শিহাব রায়হান।

এছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবার উপ-পরিচালক নূর মোহাম্মদ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মু.জাবেদ ইকবাল, জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা এস.এম হুমায়ুন কবির, জেলা প্রেসক্লাবের সভাপতি বিশজিৎ সরকার মনি, একুশে পরিষদের সভাপতি এ্যাড. ডিএম আব্দুল বারী, সাংবাদিক ও মিডিয়া কর্মী কাজী কামাল হোসেন প্রমুখ। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য ও প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন ক্রিশ্চিয়ান এইড এর ইএলমসি প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মাহেনুর চৌধুরী বর্ণা। সেমিনারে প্রকল্প পরিচিতি ও বেসলাইন সার্ভে বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রজেক্ট কোঅর্ডিনেটর শামসুর রহমান।

সেমিনারে আরো জানানো হয় যে, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ১১% অনগ্রসর জনগোষ্ঠী রয়েছে, যারা ধর্মীয় পরিচয়, জাতিগত পরিচয়, লিঙ্গভিত্তিক পরিচয় ও ভৌগলিক অবস্থানের কারণে মূলধারা থেকে অনেকটা পিছিয়ে। এ সকল জনগোষ্ঠী শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থান, কর্মসংস্থান এবং আইনী সেবা প্রাপ্তির ক্ষেত্রেও নানাভাবে বৈষম্য ও হয়রানির শিকার হচ্ছেন। অথচ আমাদের দেশের সর্বোচ্চ আইন অর্থাৎ সংবিধানের ২৮ (১ ও ২) নং অনুচ্ছেদে স্পষ্ট করে বলা আছে যে শুধুমাত্র জাতি, ধর্ম, বর্ণ, গোত্রের কারণে রাষ্ট্র কোন নাগরিকের প্রতি বৈষম্য প্রদর্শন করতে পারবে না। কিন্তু বাস্তবে তার প্রতিফলন দেখতে পাওয়া যায় না। প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে কর্মএলাকার ৮টি জেলাতে বেইজলাইন ও পারসেপশন সার্ভে পরিচালনা করা হয়। বেইসলাইন সার্ভের তথ্য উপাত্ত উপস্থাপন শেষে বিদ্যমান সকল প্রকার বৈষম্য ও নিপীড়ন বন্ধের  দাবি জানিয়ে বছরব্যাপী প্রচারাভিজানের শুভ উদ্বোধন ষোষণা করা হয় এই সেমিনারে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ১৭৮৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই