তারিখ : ১৯ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

তজুমদ্দিনে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

তজুমদ্দিনে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা
[ভালুকা ডট কম : ১৭ জানুয়ারী]
ভোলার তজুমদ্দিনে সরিষার ব্যাপক চাষাবাদ হয়েছে। চারদিকে সরিষার ক্ষেতের ফুল বাতাসে দুলছে। যার কারণে প্রাকৃতিক এক সৌন্দর্যের সৃষ্টি হয়েছে পুরো সরিষার মাঠে জুড়ে। আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের আশাবাদী চাষিরা।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা গেছে, তজুমদ্দিন উপজেলায় চাঁচড়া, শম্ভুপুর, চাঁদপুর, মলংচড়া, সোনাপুর মোট ৫টি ইউনিয়নে এ বছর ১১শ হেক্টর জমিতে সরিষা চাষাবাদের লক্ষমাত্র নির্ধারণ করা হয়। কিন্তু সরিষার চাষাবাদ হয়েছে ৯শ হেক্টর জমিতে। যা লক্ষমাত্রার চেয়ে ২শ হেক্টর জমিতে চাষাবাদ কম হয়েছে। ফসল উৎপাদনের লক্ষ মাত্র নির্ধারণ করা হয়েছে প্রায় ১ হাজার মেঃ টন। আবহাওয়া অনুকূলে থাকলে সার, বীজ ও কীটনাশকের সংকট না হলে শেষ পর্যন্ত উৎপাদন লক্ষমাত্রা অর্জিত হবে বলে মনে সংশ্লিষ্টরা। যার বাজার মূল্য প্রায় ৩ কোটি ২০ লক্ষ টাকা। উন্নত জাতের বীজ হিসেবে এ অঞ্চলের চাষীরা বারী, বিএডিসি সহ কয়েক প্রজাতির সরিষার চাষাবাদে বেশি মনোযোগী হচ্ছেন।

চাঁদপুর ইউনিয়নের সরিষা চাষী মোঃ ফিরোজ ও চাঁচড়া ইউনিয়নের কৃষক হাসান বলেন, অল্প খরছে এবং কম পরিশ্রমে চরিষা চাষ করে ভালো লাভবান হওয়া যায়। আমি প্রায় ৫০ শতাংশ জমিতে সরিষার চাষ করেছি। সরিষার গাছ ভালো হয়েছে। গাছে প্রচুর পরিমান ফুল ধরায় আশানুরূপ ফলন পাওয়ার আশাবাদী। আবহাওয়া ভালো থাকলে কিছুদিন পরেই ফলন ঘরে তুলতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা অপূর্ব লাল সরকার বলেন, তৈল ফসলের উৎপাদন বৃদ্ধির উদ্দেশ্যে সরকারের ব্যাপক প্রচার প্রচারণা ও প্রনোদনা কর্মসূচীর আওতায় কৃষকদের মাঝে বিনামূল্যে সার বীজ সরবরাহ করছেন। এ ছাড়া একটি প্রকল্পের মাধ্যমে সরিষার প্রদর্শনী বাস্তাবায়নের ফলে সরিষার আবাদ বৃদ্ধি পেয়েছে। পাশাপাশি কৃষি অফিস সবসময় মাঠ পর্যায়ে কৃষকদের সহযোগিতা, পরামর্শ এবং উদ্বুদ্ধ করার কারণে এবছর সরিষার বম্পার ফলনের আশাবাদী। আবহাওয়া অনূকেূলে থাকলে কৃষকেরা হাসি মুখে ফসল ঘরে তুলতে পারবে এবং লাভবান হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই