তারিখ : ০৪ জুলাই ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় আব্দুল জলিলের ৯ম মৃত্যু বার্ষিকী পালিত

নওগাঁয় আব্দুল জলিলের ৯ম মৃত্যু বার্ষিকী পালিত
[ভালুকা ডট কম : ০৬ মার্চ]
নানা কর্মসূচির মধ্যদিয়ে আওয়ামীলীগের প্রয়াত বর্ষিয়ান নেতা, বাংলাদেশ আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক বাণিজ্যমন্ত্রী এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মরহুম আব্দুল জলিলের ৯ম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে নওগাঁয়। রোববার এ উপলক্ষে আব্দুল জলিলে গ্রামের বাড়ী নওগাঁ শহরের চকপ্রাণে কোরআন খানি, মিলাদ-মাহফিল মরহুম নেতার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

কর্মসূচির শুরুতেই মরহুমের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের নেতাকর্মী, তার পুত্র ও সদর আসনের এমপি ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, জেলা  মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা, জেলা প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিপটির সদস্যরাসহ সর্বস্তরের মানুষ। এছাড়াও নওগাঁ জেলা আওয়ামী লীগ নানা কর্মসূচীর আয়োজন করে।

উল্লেখ্য, দেশবরেন্য রাজনৈতিক ব্যক্তিত্ব আব্দুল জলিল ১৯৩৯ সালে জন্মগ্রহন করেন এবং ২০১৩ সালের ৬মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেদ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাঁর রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৫০ এর দশকের শেষ ভাগে। ছাত্রজীবনেই তিনি তৎকালীন বিভিন্ন আন্দোলন অংশগ্রহণ করতে শুরু করেন। তিনি ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর। তাঁর অন্যতম পরিচয় ছিল ‘নওগাঁর জলিল’ হিসেবে। আব্দুল জলিল ১৯৫৭ সালে নওগাঁ কেডি সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন, ১৯৬০ সালে বগুড়া আজিজুল হক কলেজ থেকে ইন্টারমিডিয়েট, ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (সম্মান) এবং ১৯৬৪ সালে এমএ ডিগ্রি লাভ করেন। মুক্তিযুদ্ধ চলাকালে ৭ নম্বর সেক্টরের মুখ্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করেন তিনি। ১৯৭৩সালে স্বাধীন বাংলাদেশের প্রথম সাধারণ নির্বাচনে নওগাঁ সদর আসন থেকে সাংসদ নির্বাচিত হন। আবদুল জলিল পরপর দুইবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক, ১৯৯৬ সালে প্রেসিডিয়াম সদস্য, ২০০২ সালে সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ২০০০ সালে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পান। সর্বশেষ তিনি আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য হিসেব দায়িত্ব পালন করেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শোক সংবাদ বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৩৪৩০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই