তারিখ : ০৪ জুলাই ২০২২, সোমবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাজধানীসহ চারদিকে ছড়িয়ে পড়ছে ডায়রিয়া

রাজধানীসহ চারদিকে ছড়িয়ে পড়ছে ডায়রিয়া
[ভালুকা ডট কম : ০৯ এপ্রিল]
রাজধানী ঢাকাসহ সারা দেশে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে ডায়রিয়া। হাসপাতালগুলোতে আক্রান্তদের উপচে পড়া ভিড়।আইসিডিডিআর,বি’তে অতিরিক্ত দুটি তাঁবু স্থাপন করেও রোগীর চাপ সামাল দেওয়া যাচ্ছে না।

রাজধানীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশে (আইসিডিডিআর,বি) তথ্য অনুযায়ী প্রতিষ্ঠানটির ৬০ বছরের ইতিহাসের মধ্যে সর্বাধিক এক হাজার ৩৮৩ রোগী ভর্তি হয়েছে  গত সোমবার( ৪ এপ্রিল)। বর্তমানে  প্রতিদিনই ১৩ শ’  থেকে সাড়ে ১৩ শ’ জন রোগী ভর্তি হচ্ছেন। আজ শনিবার ( ৯এপ্রিল) বেলা ১১টা পর্যন্ত প্রায় সাড়ে পাঁচশ রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, সারা দেশে বছরের প্রথম তিন মাসে (জানুয়ারি থেকে মার্চ) সাড়ে চার লাখের বেশি মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৫৫ হাজারের বেশি রোগীকে চিকিৎসা দিয়েছে এককভাবে  আইসিডিডিআর,বি’র মহাখালী হাসপাতাল।গত তিন মাসের হিসাবে দেখা যায়, ডায়রিয়ায় সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে ঢাকা বিভাগে। এ বিভাগে আক্রান্ত হয়েছে এক লাখ ৫৯ হাজার ২৪৭ জন। আর, সবচেয়ে কম আক্রান্ত হয়েছে বরিশাল বিভাগে।

রাজধানীবাসী বলছেন, পরিস্থিতি দিনদিন অবনতির দিকে যাচ্ছে। অনেকেই বাসায় চিকিৎসা নিচ্ছেন। খুব বেশি সমস্যায় না পড়লে হাসপাতালে যাচ্ছেন না। ফলে আক্রান্তদের  যে পরিসংখ্যান হাসপাতাল থেকে পাওয়া যাচ্ছে, ডায়রিয়া বাস্তব পরিস্থিতি তারচেয়েও মারাত্মক অবস্থায় রয়েছে। আইসিডিডিআর,বি’তে অতিরিক্ত দুটি তাঁবু স্থাপন করেও রোগীর চাপ সামাল দেওয়া যাচ্ছে না। তবে, লোকবলের কোনো সংকট নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সংকট রয়েছে স্থানের। এজন্য স্থানীয়ভাবে চিকিৎসা নিয়ে সমাধান না হলে তবেই আইসিডিডিআর,বি’তে আসার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

এমন পরিস্থিতি আইসিডিডিআর,বি’র সহযোগী গবেষক ডঃ লুবানা শাহরিন বলেছেন, বয়স্ক রোগীদের মধ্যে মারাত্মক পানি  শুন্যতা দেখা যাচ্ছে। তাই পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান করতে হবে। বাইরে অনিরাপদ পানি পান বা রাস্তার ধারে  খাবার খাওয়া পরিহার করতে হবে। এদিকে, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান গত সপ্তাহেই দাবি করেছেন, রাজধানীর ডায়রিয়া প্রকোপ এলাকায় ওয়াসার পানিতে কোনো সমস্যা নেই।

মঙ্গলবার (৫ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত ‘নগরবাসীর চাহিদ-ঢাকা ওয়াসার সক্ষমতা’ শীর্ষক সংলাপে তিনি বলেন, পানিতে কোনো প্রকার জীবাণু থাকলে তা ধ্বংস করতে আমরা ক্লোরিন দিয়ে থাকি। অনেক সময় ক্লোরিন সরবরাহ লাইনের শেষ প্রান্ত  পর্যন্ত পৌঁছায় না। তাই  আমরা ওই বিশেষ স্থানগুলোতে ক্লোরিনের পরিমাণ বাড়িয়ে দিয়েছি। তবে বর্তমান ডায়রিয়া পরিস্থিতির সঙ্গে আমাদের ল্যাব টেস্টের যে ফলাফল পেয়েছি, তাতে সরাসরি কোনো সম্পৃক্ততা পাওয়া যায় নি। এ পরিস্থিতিতে স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বিশুদ্ধ পানি পানের জন্য পরামর্শ দিয়েছেন। সে ক্ষেত্রে ফুটিয়ে পানি পান করার  এবং  রাস্তার পাশের খাবার পরিহার করতে বলেছেন । #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৩৪৩০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই