তারিখ : ২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে লাগাতার বৃষ্টিতে কাটা ধান পচে নষ্ট হচ্ছে

রায়গঞ্জে লাগাতার বৃষ্টিতে কাটা ধান বাড়ির উঠানেই পচে নষ্ট হচ্ছে  
[ভালুকা ডট কম : ১৩ মে]
টানা বৃষ্টিতে রায়গঞ্জে নিম্নাঞ্চলের ধানখেত তলিয়ে গেছে। জলমগ্ন এসব জমির কাঁচা পাকা ধান কেটেও বিপাকে পড়েছেন কৃষকেরা। লাগাতার বৃষ্টি ও রোদ না থাকার কারণে বাড়ির উঠানেই এসব ধান পচে নষ্ট হচ্ছে।

সরেজমিনে গেলে উপজেলার ধামাইনগর ইউনিয়নের শিবপুর গ্রামের কৃষক আলতাফ হোসেন,  জানান তিনি ২২ বিঘা জমিতে বোরো ধান আবাদ করেছেন। প্রায় ৮ বিঘা জমির কাঁচাপাকা ধান লাগাতার বৃষ্টিতে তলিয়ে যায়। জরুরী ভিত্তিতে কাটতে গিয়ে তিনি শ্রমিক সঙ্কটের মুখে পড়েন। ৫০০ টাকা দিন হাজিরার শ্রমিক এক হাজার টাকা মজুরি ও দুইবেলা খাবার দিয়ে জলমগ্ন জমির আধাপচা ধান কেটে তুলেছেন। কিন্তু বৃষ্টি ও মেঘলা আবহাওয়ার জন্য ধান মাড়াই করে সিদ্ধ শুকানোর কাজ করতে পারছেন না। বাড়ির আঙিনাতেই এসব ধান পচে নষ্ট হচ্ছে। একই ধরণের সমস্যার কথা জানালেন চান্দাইকোনা ইউনিয়নের সেনগাঁতী গ্রামের কৃষক জহুরুল ইসলাম, সিমলা গ্রামের কৃষক আব্দুস ছাত্তার, রবিউল করিম, সোনাখাড়া ইউনিয়নের নিমগাছি গ্রামের কৃষক রামকৃষ্ণ গুণ।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. শহীদুল ইসলাম জানান, চলতি বোরো মৌসুমে মোট ১৯ হাজার ৩৭০ হেক্টর জমিতে রোপা বোরো ধানের চাষাবাদ হয়েছে। এরমধ্যে জলমগ্ন হয়েছিল প্রায় ৩০ হেক্টর। এ পর্যন্ত কর্তন করা হয়েছে ১৪ হাজার ৩০০ হেক্টর। এক প্রশ্নের জবাবে তিনি বলেন- মাঠের চেয়ে ধান কেটে কৃষকের বাড়ি আনার পর বৃষ্টি ও মেঘলা আবহাওয়ার কারণে বেশি ক্ষতি হচ্ছে। এখন গতানুৃগতিক কৃষিকে আধুনিক ও বানিজ্যিকীকরণ করতে হবে। ধান ও অন্যান্য ফসল শুকানোর জন্য যৌথভাবে ফ্লোর তৈরি করতে হবে। ্এ ক্ষেত্রে সরকারি উদ্যোগ প্রয়োজন বলে তিনি জানান।  #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই