তারিখ : ১৪ আগস্ট ২০২২, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় তিন মুখ ও দুই মাথাযুক্ত ছাগলের জন্ম

নওগাঁয় তিন মুখ ও দুই মাথাযুক্ত ছাগলের জন্ম
[ভালুকা ডট কম : ১১ জুন]
নওগাঁয় তিন মুখ ও দুই মাথাযুক্ত একটি ছাগলের বাচ্চার জন্ম হয়েছে নওগাঁর সদর উপজেলায়। ঘটনাটি ঘটেছে সদর উপজেলার ইকুরকুড়ি গ্রামে। গত বুধবার রাতে ওই গ্রামের বাসিন্দা শহিদুল ইসলামের ছাগলের খামারে হরিয়ানা জাতের একটি ছাগল এ বাচ্চাটির জন্ম দেয়।

স্বাভাবিক ছাগলের বাচ্চার সঙ্গে এর মুখের গঠনের কোনো মিল নেই। জোড়া লাগা অবস্থায় দুই মাথা ও তিন মুখ নিয়ে জন্ম নিয়েছে বাচ্চাটি। তিনটি মুখ দিয়েই খাচ্ছে বাচ্চাটি। তবে ছাগলের অন্য স্বাভাবিক বাচ্চার মতো এ বাচ্চাটিরও দুটি কান, দুটি চোখ ও চারটি পা রয়েছে। অদ্ভুত গঠন সত্ত্বেও বাচ্চাটি সুস্থ আছে। ছাগলের বাচ্চাটি দেখতে শহিদুলের খামারে ভিড় করছেন আশপাশের গ্রামের লোকজন। ছাগলের বাচ্চাটি কিনে নেওয়ার আগ্রহও দেখাচ্ছেন কেউ কেউ।

ইকরকুড়ি গ্রামে ‘স্মাগ ডেইরি ও গট খামারে’ গিয়ে দেখা যায়, সেখানে উৎসুক মানুষের ভিড়। সবাই দুই মাথা ও তিন মুখযুক্ত ছাগলের বাচ্চাটি বিস্ময়ভরে দেখছেন। তাদের কেউ কেউ মুঠোফোনে ছাগলের বাচ্চাটির ছবি তুলছিলেন।

খামারি শহিদুল ইসলাম বলেন, দুই মাথা ও তিন মুখওয়ালা বাচ্চাটি একা একা খেতে পারছে না। বাচ্চাটিকে ফিডারে দুধ তুলে খাওয়াতে হচ্ছে। তিন মুখ দিয়েই বাচ্চাটি খাচ্ছে। বিচিত্র হলেও বাচ্চাটি যেন সুস্থ থাকে, আল্লাহর কাছে এই দোয়া করি। তিনি আরও বলেন, অনেকেই ছাগলের বাচ্চাটি কিনতে চান। কিন্তু তিনি তা বিক্রি করতে চান না। বর্তমানে তাঁর খামারে বিভিন্ন প্রজাতির ৩৫টি ছাগল রয়েছে। অন্য ছাগলের মতো এ ছাগলটিকেও তিনি যতœসহকারে লালন-পালন করতে চান।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মহির উদ্দিন বলেন, জিনগত ত্রুটির কারণে এমন বিচিত্র বাচ্চার জন্ম হয়ে থাকতে পারে। যখন অ্যাবনরমাল শুক্রাণু ডিম্বাণুকে নিষিক্ত করে, তখন এ ধরনের বিচিত্র আকৃতির জন্ম হতে পারে। দুই মাথা ও তিন মুখযুক্ত ছাগলের বাচ্চাটি সুস্থ রাখতে ওই খামারিকে প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

জীবন যাত্রা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৪৯৬১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই