তারিখ : ১৪ আগস্ট ২০২২, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে বাজারে আসছে কালো ও সাদা নজরুল

নান্দাইলে বাজারে আসছে কালো ও সাদা নজরুল
[ভালুকা ডট কম : ০৬ জুলাই]
ময়মনসিংহের নান্দাইলে কুরবানির ঈদ কে সামনে রেখে বাজারে আসছে কালো ও সাদা রঙের দুটি ষাড়। উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের ৫নং ওয়ার্ডে বীর ঘোষপালা গ্রামের নোহা ডেইরী ফার্মে রয়েছে ৮ টি ষাড়। সবগুলো ষাড় বিক্রির উপযোগী থাকলেও এর মধ্যে কালো ও সাদা নজরুল দুটি ষাড় এবারের ঈদে বিক্রি করবেন। ইতিমধ্যে বাজারে ষাড় তুলতে প্রস্তুতিও নিয়ে রেখেছে পল্লী চিকিৎসক নজরুল ইসলাম।

নোহা ডেইরী ফার্মে ৮ টি ষাড় সবগুলো নিজের পালিত গাভী থেকে জন্ম নিয়েছে। ছোট থেকেই ষাড় গুলোকে লালন পালন করে কোরবানির জন্য প্রস্তুত করেছেন। কালো নজরুল ষাড়ের বয়স ৬ বছর ৩০ মন ওজনের দাম হাকিয়েছেন ১০ লক্ষ টাকা। অপর দিকে সাদা নজরুল ষাড়ের  ৪ বছর ২৫ মন ওজনের ষাড়ের দাম হাকিয়েছে ৬  লক্ষ টাকা।

খামারী নজরুল ইসলাম জানান, সবগুলো ষাড় আমার পালিত গাভীর বাছুর। ছোটকাল থেকে লালন পালন করে বড় করেছি। উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের পরামর্শে কোনো ক্ষতিকর ওষুধ ছাড়াই শুধু দেশীয় খাবার গম, ভুষি, ভাত, ছোলা, চিরা, খৈল, ঘাস খাইয়ে নিজের সন্তানের মতো লালন-পালন করে এবারের কোরবানিতে বিক্রির জন্য প্রস্তুত করেছেন। তিনি আরো বলেন, বর্তমান গরুর খাবারে বর্ধিত বাজার মূল্যে প্রতিদিন গরুটির পেছনে অনেক টাকা খরচ হচ্ছে। বিক্রির উপযোগী সাদা ও কালো দুটি ষাড়ের পিছনে দৈনিক ৮-১০ কেজি দানাদার খাবার, ৪০কেজি ঘাস, ভূসি ও খড় ১০ কেজি এতে প্রায় ৩ হাজার টাকা খরচ হচ্ছে। ঈদুল আযহায় দুটি গরু ভাল দামে বিক্রি করতে পারলে কিছুটা লাভবান হবেন। এবং কেউ যদি কিনতে চান তাহলে যোগাযোগ করারও আহবান করেন। তাছাড়াও বড় আকারের গরু ক্রেতা না থাকাও শঙ্কায় রয়েছেন তিনি।

নান্দাইল উপজেলা প্রাণি সম্পদ ভেটেরিনারি হাসপাতালের সার্জন ভারপ্রাপ্ত প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. অমিত দত্ত বলেন, ঈদুল আযহা উপলক্ষে এ বছর নান্দাইল উপজেলায় কোরবানির জন্য ১০২৩৫ টি গবাদি পশুর চাহিদা রয়েছে। তার মধ্যে ১১০৩১ টি গবাদি পশু ও প্রাণি প্রস্তুত করা হয়েছে। চাহিদার চেয়ে ৭৯৬ টি উদ্বৃত্ত রয়েছে। এর মধ্যে নজরুল ইসলামের  ৩০ ও ২৫ মণ ওজনের দুটি গরু সবচেয়ে বড়। তিনি  উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের সব ধরণের সহযোগিতা ও পরামর্শে দেশীয় খাবার খাইয়ে গরুটিকে লালন-পালন করে বড় করেছেন। আশা করছি সে গরুটি বিক্রি করে লাভবান হবেন।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৪৯৬১ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই