তারিখ : ১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সিরাজগঞ্জ ভেটেরিনারি কলেজ শিক্ষার্থীদের আন্দোলন

সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজ শিক্ষার্থীদের আন্দোলন
[ভালুকা ডট কম : ২১ আগস্ট]
শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্তি বাতিল, স্বতন্ত্র অনুষদসহ বিষয় ভিত্তিক শিক্ষক সংকট, বাজেট সংকট নিরসন এবং ল্যাব সরঞ্জামাদির দাবীতে আন্দোলনে নেমেছে সিরাজগঞ্জের সরকারি ভেটেরিনরি কলেজের শিক্ষার্থীরা। গত একমাস যাবত অধ্যক্ষের কক্ষসহ একাডেমিক কার্যালয় তালা ঝুলিয়ে রেখে ক্যাম্পাসে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলছেন, দাবী আদায় না হওয়ায় পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

জানাযায়, প্রাণী সম্পদ বিভাগ নিয়ন্ত্রনাধীন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ হিসেবে ২০১৯-২০ শিক্ষাবর্ষ হতে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার আজুগড়া এলাকায় সিরাজগঞ্জ সরকারী ভেটেরিনারী কলেজে শিক্ষা কার্যক্রম শুরু হয়। সে হিসেবে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এবং ভেটেরিনারি কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের এ্যানিমেলস সাইন্স এন্ড ভেটেরিনারী মেডিসিন অনুষদের একই লেভেল এবং অভিন্ন প্রশ্নপত্রে একই সময়সুচীতে পরীক্ষা হবার কথা। কিন্তু শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় গত ২২ জুলাই শুধু তাদের বিশ্ববিদ্যালয়ে অধ্যনয়রত শিক্ষার্থীদের পরীক্ষার সময়সুচী ঘোষণা করলেও সিরাজগঞ্জ ভেটেনারী কলেজের বিষয়ে কোন সিদ্ধান্ত দেয় না। কলেজ কর্তৃপক্ষ বারবার ডীন ও পরীক্ষা নিয়ন্ত্রকের সাথে যোগাযোগ করলেও কোন সাড়া পায়নি। ফলে ভেটেরিনারী কলেজের ১ম বিভাগ ও ২য় বিভাগের শিক্ষার্থীদের সেমিস্টার পরীক্ষা দেয়া সম্ভব হয়নি। এতে শিক্ষার্থীদের অন্তত ৬ মাস পেছিয়ে পড়েছে। এ খবর জানার পরই গত ২৫ জুলাই শিক্ষার্থীরা একাডেমিকভবন ও অধ্যক্ষের কার্যালয়ে তালা ঝুলিয়ে আন্দোলনে নেমেছে। গত এক মাস যাবত আন্দোলন অব্যাহত থাকলেও নিরসনে কেউ এগিয়ে আসেনি।

আন্দোলনরত শিক্ষার্থী এস.এম ওলিউল্লাহ ও রিয়াদ হোসেন জানান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজ হওয়া সত্ত্বেও বিনা নেটিশে আমাদের সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেয়া হয়নি। এতে আমাদের শিক্ষা কার্যক্রম অন্তত ৬মাস পেছিয়ে পড়েছে। কবে কখন পরীক্ষা হবে তাও আমাদের জানানো হয়নি। আমাদের শিক্ষাজীবনের ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছি।

শিক্ষার্থী হাবিবা খাতুন ও জয়শ্রী জানান, সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজের বিষয়ভিত্তিক শিক্ষক সংকট রয়েছে। এক বিষয়ের পারদর্শী শিক্ষক অন্য বিষয়ে ক্লাস নিচ্ছেন। এতে পড়াশোনার মান নস্ট হচ্ছে। এছাড়াও প্রতিষ্ঠানটিতে বাজেট স্বল্পতার কারনে ল্যাব সরঞ্জমাদির অভাব রয়েছে। যে কারনে আমরা প্র্যাকটিক্যাল কোন কিছু শিখতে পারছি না। এছাড়াও দুষিত পানি সরবরাহ করা হচ্ছে। এতে আমরা প্রায়শই অসুস্থ হয়ে পড়ছি। আমাদের প্রায়ই নানা সমস্যা হচ্ছে।

শিক্ষার্থী আব্দুস সাত্তার ও মিরাজ জানান, শেরে বাংলা কৃষি বিদ্যালয় যেহেতু সিরাজগঞ্জ ভেটেরিনারি কলেজের সাথে প্রহসন মুলক আচরণ করছে তাই অবিলম্বে আমরা ভেটেরিনারী কলেজটি একটি স্বতন্ত্র অনুষদ দাবী করছি। সেই সাথে কলেজের সকল সংকট নিরসনের দাবী জানাচ্ছি। আমরা বিগত একমাস যাবত আন্দোলন করলেও এ বিষয়ে কেউ কোন পদক্ষেপ নিচ্ছে না। যদি দ্রুত ব্যবস্থা গ্রহন করা না হয় তবে উত্তরাঞ্চলের মহাসড়ক অবরোধ করা হবে বলেও হুশিয়ারী প্রদান করেন তারা।

শিক্ষার্থীদের দাবীগুলো ন্যায্য উল্লেখ করে কলেজটির অধ্যক্ষ আব্দুর রহিম জানান, বিষয়টি নিয়ে বারবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করা হলেও কোন সাড়া পাওয়া যাচ্ছে না। এদিকে একাডেমিক ভবন তালা তাই ক্লাসও হচ্ছে না। এতে শিক্ষার্থীরাও পিছিয়ে পড়ছেন। মহাসংকটের মধ্যে রয়েছে কলেজটি। তিনি আরো জানান, প্রাণী সম্পদ সম্পদ মন্ত্রনালয়ের সচিবে সাথে যোগাযোগের জন্য ঢাকায় যাচ্ছেন। আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা করা হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই