তারিখ : ৩০ নভেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সিরাজগঞ্জে জমে উঠেছে ভাসমান পাটের হাট

সিরাজগঞ্জে জমে উঠেছে ভাসমান পাটের হাট
[ভালুকা ডট কম : ৩০ আগস্ট]
সিরাজগঞ্জের যমুনাবেষ্টিত উপজেলা কাজিপুরের নাটুয়াপাড়ায় জমে উঠেছে ভাসমান পাটের হাট। ঐতিহ্যবাহী হাটটি সপ্তাহের দুদিন শনিবার ও বুধবার ভোর থেকে শুরু হয়। যমুনার চরে পাটের উৎপাদন ও মান ভালো হওয়ায় ব্যাপারি ও ক্রেতাদের এখানে পাট কিনতে ভিড় জমে যায়। তাদের হাঁক-ডাকে জমে উঠেছে হাটের বেচাকেনা।

বর্তমানে বাজারে পাটের ভালো দাম থাকায় উৎপাদন খরচ পুষিয়ে লাভবান হচ্ছে পাট চাষীরা। কাজিপুর উপজেলার চরাঞ্চলের ৬টি ইউনিয়নের জমিতে উৎপাদিত পাট এই হাটে বিক্রয় করা সহ আশেপাশের উপজেলা থেকে পাট ক্রয়-বিক্রয় করতে আসেন কৃষক ও ব্যাপারীরা। এছাড়াও পার্শ্ববর্তী জেলা জামালপুর, বগুড়া, টাঙ্গাইল জেলা থেকে আগত কৃষক ও ব্যাপারীরা এসে এহাটে পাট ক্রয়-বিক্রয় করছেন।

সিরাজগঞ্জ জেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, জেলার ৯টি উপজেলায় এবছর পাট চাষের লক্ষ্যমাত্রা ছিল ১৬,৮৪০ হেক্টর জমিতে। চাষের লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে ১২,৩৬৪ হেক্টর জমিতে। এবছর হেক্টর প্রতি গড়ে ৫৫-৬০ মণ পাটের ফলন হয়েছে।

আবুল হোসেন নামের এক পাটের ব্যাপারী জানান, পাট কিনে এক নৌকা থেকে অন্য নৌকায় তোলা সহজ হয়। যোগাযোগের সুবিধা হয় ও পরিবহন খরচ কম। প্রতিহাটে ৪০-৬০ মণ পাট নৌকা থেকে ক্রয় করি।কাজিপুর উপজেলার নাটুয়ারপাড়ার কৃষক আব্দুর রাজ্জাক বলেন, আমি ৪ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম বন্যায় ডুবে কিছুটা ক্ষতি হয়েছে তবুও বিক্রি করে বেশ দাম পেয়েছি। টাঙ্গাইলের ভুয়াপুর, কুড়িগ্রামের ভুরুঙ্গাামারি ও জামালপুরের মাদারগঞ্জ থেকে অনেক পাইকার পাট কিনতে আসেন।

নাটুয়ারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান বলেন, এই হাটে কাজিপুরের বাইরেও বিভিন্ন উপজেলা থেকে পাট ক্রয়-বিক্রয় করতে পাইকাররা আসে। প্রতি হাটে প্রায় এক থেকে দেড় হাজার মণ পাট ক্রয়-বিক্রয় করে। এবারের পাটের দাম ভালো থাকায় কৃষকেরা অনেক খুশি।

কাজিপুর উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম জানান, এ বছর বন্যার কারণে পাটের আশানুরূপ ফলন হয়নি। হাটে ২৫শ থেকে ২৬শ টাকা মণ দরে দেশি পাট বিক্রি হচ্ছে। এতে কৃষকরা লাভবান হচ্ছে। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই