তারিখ : ০১ অক্টোবর ২০২২, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে গাঢ় সবুজে ভরে গেছে আমণ ধান ক্ষেত

রায়গঞ্জে বহু কাঙ্খিত বৃষ্টি পেয়ে কৃষকরা খুশি গাঢ় সবুজে ভরে গেছে আমণ ধান ক্ষেত  
[ভালুকা ডট কম : ০৬ সেপ্টেম্বর]
রায়গঞ্জে বহু কাঙ্খিত বৃষ্টি পেয়ে কৃষকরা মহাখুশি। প্রায় সপ্তাহ জুড়েই হালকা ও মাজরি ধরনের বৃষ্টিপাত হচ্ছে। মাত্র কয়েকদিনেই গাঢ় সবুজের সমারোহে ভরে গেছে উপজেলার আমন ধানের খেত। যতদুর দৃষ্টি যায় শুধু সবুজ আর সবুজ।

সরেজমিনে গেলে উপজেলার ধামাইনগর ইউনিয়নের বিনোদবাড়ি গ্রামের কৃষক মণিলাল মাহাতো বলেন, বৃষ্টি না হওয়ায় রেপন করা ধানের চারা খরায় হলদে হয়ে গিয়েছিল। জমির মাটি ফেটে চৌচির হয়ে গিয়েছিল। জমিতে পানি না থাকায় সারের উপরি প্রয়োগও করা যায়নি। বৃৃষ্টি না হওয়ায় বাধ্য হয়ে কেউ কেউ  জমিতে সেচ দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। এরমধ্যেই গত ৬/৭দিন ধরে বৃষ্টি হচ্ছে। এখন খেতে সার দেয়া হচ্ছে। গাঢ় সবুজ রঙে মাঠ ভরে গেছে। এখন দেখেই মণ ভরে যায় বলে তিনি জানান। চান্দাইকোনা ইউনিয়নের চকসাত্রা গ্রামের কৃষক জহুরুল ইসলাম, একই ইউনিয়নের সিমলা গ্রামের কৃষক আব্দুস সাত্তার, ঘুরকা ইউনিয়নের রয়হাটি দিয়ারপাড়া গ্রামের কৃষক সোলায়মান হোসেন জানালেন একই ধরণের কথা। অপরদিকে চান্দাইকোনা ইউনিয়নের সেনগাঁতি গ্রামের কৃষক নবাব আলী বলেন তিনি তার চার বিঘা জমির ধান রক্ষা করতে বাধ্য হয়ে তিনশ টাকা ঘন্টা চুক্তিতে সেচ দিয়েছেন। বৃষ্টির অপেক্ষায় থেকে তার  আগাম রোপন করা ধানের চারা পুড়ে যাচ্ছিল। তার দেখাদেখি আরো কয়েকজন কৃষক তাদের জমিতেও সেচ দিয়েছেন বলে তিনি জানান।

এব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. শহিদুল ইসলাম বলেন, এ সপ্তাহে মোটামুটি ভাল বৃষ্টি হয়েছে। বৃষ্টির পানিতে পর্যাপ্ত নাইট্রোজেন থাকে যা এখন সদ্য রেপিত ধানের চারার জন্য খুবই প্রয়োজন। একারণে বৃষ্টি পাতের এক সপ্তাহের মধ্যে আমন ধান যথেষ্ট পয়মন্ত হয়েছে। ইতোমধ্যে শতভাগ রোপা আমন রোপন কাজ সম্পন্ন হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রায়গঞ্জে আবাদ হয়েছে মোট ১৯হাজার ১৬৫হেক্টর জমি। কোন আপদ বালাই না হলে এবার রোপা আমনের ভাল ফলন হবে বলে তিনি আশা প্রকাশ করেন।  #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫২২২ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই