তারিখ : ২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে ব্রিজের পিলারে ফাটল

সিরাজগঞ্জ-ঈশ্বরদী রেলপথে ব্রিজের পিলারে ফাটল ঝুঁকি নিয়ে চলছে ট্রেন
[ভালুকা ডট কম : ১১ সেপ্টেম্বর]
শত বছরের বেশি সময় পুর্বে স্থাপন করা ঈশ্বরদী-সিরাজগঞ্জ রেল সড়কের সেতুগুলো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কোন রকম জোড়াতালি দিয়ে টিকিয়ে রাখা হয়েছে ব্রিজগুলো। সরেজমিনে গিয়ে দেখা গেছে. এ সড়কের ২৫ নং রেল সেতুটির পিলারে ফাঁটল দেখা দিয়েছে। কিছু কিছু ইট খুলে পড়ছে। ফলে সেতুর উপর দিয়ে ঝুঁকি নিয়ে ধীর গতিতে চলাচল করছে ঢাকা-উত্তর-পশ্চিমাঞ্চলের ৪২টি ট্রেন। তবে রেলওয়ে কর্তৃপক্ষ বলছে সেতুর সংস্কার কাজ চলার কারণে দু-পারে ট্রেন থামিয়ে ধীর গতিতে পার করা হচ্ছে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের সুত্রে জানা যায়, ১৯১৪-১৫ অর্থবছরে তৎকালীন বৃটিশ সরকার পাবনার ঈশ্বরদী থেকে সিরাজগঞ্জ পর্যন্ত চলনবিলের বুক চিরে রেলসড়ক তৈরি করেন। ওই রেলসড়ক নির্মাণের সময়ই নির্মাণ করা হয় পাকশীর হার্ডিঞ্জ ব্রীজসহ বেশ কয়েকটি সেতু। যেসব সেতুর স্থায়ীত্বকাল ধরা হয়েছিল ১০৫ বছর। ইতিমধ্যে সেতুগুলো শতবর্ষ অতিক্রম করেছে। এসব সেতুর মধ্যে ভাঙ্গুড়া উপজেলার রাউনজান এলাকায় চলনবিলের একটি শাখা নদীর উপর দিয়ে গেছে ২৫ নম্বর রেলসেতু। সম্প্রতি সেতুটির পিলারে ফাটল ও ক্ষত দেখা দিয়েছে। পিলারে ইটের গাঁথুনিতে ফাটল দেখা দিয়েছে। ইটগুলো খুলে পড়েছে।  ইতিমধ্যে সেখানে সংস্কার কাজও শুরু করেছে বলে জানিয়েছে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রকৌশল বিভাগ।

ভাঙ্গুড়া রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার আব্দুল মালেক জানান, ২৫ নম্বর সেতুর পিলারে কিছু অংশে ফাটল দেখা দিয়েছে। কর্তৃপক্ষ সেখানে সংস্কার কাজ চালিয়ে যাচ্ছে। সিরাজগঞ্জ রেলওয়ের উপ-বিভাগীয় প্রকৌশলী আহসানুর রহমান বলেন, পাকশীর হার্ডিঞ্জ ব্রীজসহ সবগুলো সেতুই একশো বছরেরও বেশি সময় পার করেছে।  যে কারণে সেতুগুলো ঝুঁকিপুর্ণ হয়ে পড়ছে। ২৫ নম্বর রেল ব্রীজটিতে একটি নৌযান ধাক্কা মেরেছিল যে কারণে একটু ফাটল দেখা দিয়েছে। সেগুলো সংস্কার কাজ করা হচ্ছে। তবে ট্রেন চলাচলে তেমন ঝুঁকি নেই। প্রতি বছরই এসব সেতু সংস্কার করা হয়। আর সংস্কার কাজের জন্যই এখন ট্রেনের গতি নিয়ন্ত্রণ করা হচ্ছে। শ্রমিকদের নিরাপত্তার স্বার্থেই ট্রেনের গতি কমানো হয় বলে তিনি জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই