তারিখ : ০৫ ফেব্রুয়ারী ২০২৩, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে ইছামতি নদীর মরণদশা

রায়গঞ্জে ইছামতি নদীর মরণদশা
[ভালুকা ডট কম ০৭ অক্টোবর]
সিরাজগঞ্জের রায়গঞ্জের উপর দিয়ে প্রবাহিত এক সময়ের খরস্রােতা ইছামতি নদীর এখন মরণদশা। নদীটির স্থানে স্থানে চর জমে কচুরিপানায় ভর্তি স্রােত বিহীন বদ্ধ জলাশয়ে পরিণত হয়েছে। উজানে বগুড়ার সারিয়াকান্দির নিকট বাঙালী নদীর একটি শাখা ইছামতি নাম ধারণ করে বগুড়ার ধুনট উপজেলা হয়ে রায়গঞ্জ উপজেলার ব্রহ্মগাছা বাজারের পূর্বদিক দিয়ে পাঙ্গাসী বন্দর ঘেঁষে দক্ষিণে অগ্রসর হয়েছে। এরপর ঢাকা-বগুড়া মহাসড়কে নলকা সেতুর অর্ধকিলোমিটার উত্তরে ফুলজোড় নদীর সঙ্গে মিশে উভয় নদীর মিলিত ধারা আরো দক্ষিণে গিয়ে শাহজাদপুর অতিক্রম করে হুরা সাগরে পতিত হয়েছে।

এ নদীর দৈর্ঘ্য প্রায় ৪৮ কিলোমিটার ও প্রস্ত গড়ে প্রায় ২১১ মিটার। এক সময় বড় বড় বজরা নৌকা যোগে এই নদী পথে পাঙ্গাসী বন্দর থেকে পাট সরবরাহ হতো নারায়ণগঞ্জের ডান্ডিতে। এনদীতে ধুনটের নিমগাছী ইউনিয়নের ধামাচামা গ্রামে ইছামতির উপর বাঁধ নির্মাণের পর থেকে নদীটি নাব্যতা হারিয়ে মরণদশায় পতিত হয়।

২০০৫ সালে এই নদীটির উপর ব্রহ্মগাছা এলাকায় সেতু নির্মাণ করা হয়। ভরা বর্ষা মৌসুমে সেতুটির উপরের লেভেল তলিয়ে যায়। ফলে কোন নৌযান এ নদীপথে চলতে পারে না। নদী শাসনের কারণে শুষ্ক মৌসুমে নদীর এই এলাকা শুকিয়ে যায়। ফলে বাণিজ্যিক পণ্য নিয়ে এই নদীতে কোনো নৌযান চলাচল করতে পারে না। শুকনো মৌসুমে দেখা দেয় মাছের আকাল। নদী তীরবর্তী মৎস্যজীবী পরিবারগুলো তখন কষ্টে থাকে।

ব্রহ্মগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম সরওয়ার লিটন জানান, বর্তমানে সেতুটির উপর স্থানে স্থানে গর্ত হয়ে গেছে। ফ্লাড লেভেল অনুসারে ঐ সেতু পুননির্মান ও নদীটি খনন করা দরকার।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃপ্তিকণা মন্ডল জানান, ইছামতি নদী খনন কাজের অনুমোদন হয়েছে। অল্পদিনের মধ্যেই কাজ শুরু হবে। বগুড়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুর রহমান এক প্রশ্নের জবাবে ইত্তেফাককে বলেন, ধুনটের ধামাচামা গ্রামে ইছামতি নদীর উপর বাঁধ নির্মাণের কাজটি এলাকার লোকজন করেছে। তবে নদী খননের কাজ শুরু হলে এসব বাঁধ থাকবে না বলে তিনি জানান। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. সফিকুল ইসলাম বলেন, আগামী নভেম্বর মাসের মধ্যে ইছামতি নদী খননের কাজ শুরু হবে এবং এপ্রিল মাসের মধ্যে শেষ হবে। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৬৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই