তারিখ : ০১ ডিসেম্বর ২০২২, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যশোর বোর্ডে ২৭ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থী কমেছে

এইচএসসি পরীক্ষা : যশোর বোর্ডে এবার ২৭ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থী কমেছে
[ভালুকা ডট কম : ০২ নভেম্বর]
চলতি বছরের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা আগামী ৬ নভেম্বর থেকে শুরু হচ্ছে।  যশোর শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী গত বছরের তুলনায় এ বছর কমেছে ২৭ হাজার ৪৫৪ জন। গত বছর পাসের হার বেশি থাকায় এ বছর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা কম। যার কারণে পরীক্ষার্থী কমেছে বলে জানান, যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত বছর (২০২১ সাল) যশোর বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৮ হাজার ১৬৭ জন পরীক্ষার্থী। এ বছর অংশ নিচ্ছে ১ লাখ ৭০৯ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার ২৭ হাজার ৪৫৪ জন পরীক্ষার্থী কমেছে।

সূত্রমতে, ১ লাখ ৭০৯ পরীক্ষার্থীর মধ্যে খুলনা জেলা থেকে অংশ নেবে ১৯ হাজার ৯৭৩ পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ১০ হাজার ৫৯২ জন, মেয়ে ৯ হাজার ৩৮১ জন। বাগেরহাট জেলা থেকে অংশ নেবে ৭ হাজার ৪৮ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৩ হাজার ৩১৬ জন ও মেয়ে ৩ হাজার ৭৩২ জন। সাতক্ষীরা জেলা থেকে অংশ নেবে ১১ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৬ হাজার ৪৮৮ জন, মেয়ে ৫ হাজার ৪২৭ জন। কুষ্টিয়া জেলা থেকে অংশ নেবে ১১ হাজার ৪৬৫ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৫ হাজার ৩১৪ জন, মেয়ে ৬ হাজার ১৫১ জন। চুয়াডাঙ্গা জেলায় অংশ নেবে ৫ হাজার ৮৯৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২ হাজার ৮৯১ জন, মেয়ে ৩ হাজার জন। মেহেরপুর জেলা থেকে অংশ নেবে ৩ হাজার ৪৩০ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ১ হাজার ৬৫৩ জন, মেয়ে ১ হাজার ৭৭৭ জন। যশোর জেলা থেকে অংশ নেবে ১৮ হাজার ৫৭২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ৯ হাজার ৭৪৮ জন, মেয়ে ৮ হাজার ৮২৪ জন। নড়াইল জেলা থেকে অংশ নেবে ৪ হাজার ৮০৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২ হাজার ৩২৩ জন, মেয়ে ২ হাজার ৪৮৫ জন। ঝিনাইদহ জেলা থেকে অংশ নেবে ১২ হাজার ৯৪ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৬ হাজার ৩৭৩ জন, মেয়ে ৫হাজার ৭২১ জন। মাগুরা জেলা থেকে অংশ নেবে ৫ হাজার ৫০৯ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছেলে ২ হাজার ৭১০ জন, মেয়ে ২ হাজার ২৯৯ জন।

ইতিমধ্যে বোর্ড থেকে অনলাইনে প্রবেশপত্র ও নিবন্ধন কার্ড পেয়েছে কলেজ কর্তৃপক্ষ। বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে পরীক্ষার্থীদের হাতে প্রবেশপত্র ও নিবন্ধন কার্ড তুলে দেয়া হয়েছে বলে জানা গেছে।এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, ২০২২ সালে তিনটি বিষয়ের উপর পরীক্ষা হয়। তাতে বেশির ভাগ পরীক্ষার্থী পাস করে। পাসের হার ছিলো ৯৮ শতাংশ। যার জন্য এ বছর পরীক্ষার্থী কমেছে। কারণ, গত বছর পাসের হার কম থাকলে এবার অনিয়মিত পরীক্ষার্থী বেশি থাকতো। এছাড়া করোনার কারণে অনেকে হয়তো অনত্র স্থানান্তর হয়ে থাকতে পারে, কিংবা লেখাপড়া ছেড়ে দিয়ে অন্য কোনো কর্মে নিয়োজিত হয়ে পড়েছে। এসব বিভিন্ন  কারণে পরীক্ষার্থী কমতে পারে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

শিক্ষাঙ্গন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই