তারিখ : ৩০ নভেম্বর ২০২২, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলে দুই একর জমি ৩বছর ধরে অনাবাদী

নান্দাইলের পল্লীতে দুই একর জমি ৩বছর ধরে অনাবাদী,ফসল উৎপাদন ব্যাহত
[ভালুকা ডট কম : ২০ নভেম্বর]
ময়মনসিংহের নান্দাইল উপজেলায় রাজগাতী ইউনিয়নের দক্ষিণ কয়রাটি গ্রামে বিগত ৩ বছর ধরে প্রায় দুই একর (১.৮০ শতাংশ) ৩ ফসলী জমিতে ফসল উৎপাদনে বাধা সৃষ্ঠি করেছে একই গ্রামের মৃত আবদুল হেলিমের তিন পুত্র জিল্লুর রহমান, মজিবুর রহমান ও আবদুস সাত্তার। এতে করে ৩ বছরে কয়েক লক্ষাধিক টাকা মূল্যের ধান উৎপাদন ব্যাহত হয়েছে।

প্রাপ্ত অভিযোগ ও সরজমিনে পরিদর্শন করে জানাযায়, আবদুল হেলিম জীবিত থাকা অবস্থায় তার ৪পুত্রের মাঝে প্রতিজনকে ১৮ কাটা করে জমি বন্টন করে দিয়ে যান। তার ৪পুত্র দীর্ঘদিন ধরে নিজ নিজ জমিতে ফসল উৎপাদন সহ ভোগ দখল করে যাচ্ছে। মৃত আবদুল হেলিমের ২য় পুত্র মো. ছাইদুর রহমান খুবই নীরিহ প্রকৃতির একজন কৃষক। তার ২ পুত্র রয়েছে। অপর ৩ ভাই জিল্লুর, মজিবুর, সাত্তার ও তাদের পুত্ররা মিলে ছাইদুর রহমানের দখলীয় ১৮ কাটা জমিতে চাষাবাদ করতে দিচ্ছে না। ছাইদুর রহমানের সম্পূর্ন জমি অনাবাদী রেখে দিয়েছে। স্থানীয়ভাবে গন্যমান্য ব্যক্তিবর্গ কয়েকবার বিষয়টি মীমাংশা করার উদ্যোগ নিলেও জিল্লুর রহমানের গংদের কারণে কোন আপোষ ফয়সালা করতে পারছে না।

উক্ত ফসলী জমিতে ছাইদুর রহমান চাষাবাদ করতে গেলে এনিয়ে দু’পক্ষের মাঝে মারামারি সংগঠিত হলে ছাইদুর রহমান বাদী হয়ে গত ২৩ শে মার্চ ২০২২ নান্দাইল মডেল থানায় মজিবুর রহমান সহ ৫জনের নামে একটি নিয়মিত মামলা দায়ের করে। মামলার এজাহারে ৩২৬ ধারা উল্লেখ থাকলেও মামলার চার্জশীট প্রদানের সময় ৩২৬ ধারা বাদ দিয়ে বিজ্ঞ আদালতে চার্জশীট প্রদান করা হয়। বাদী বিষয়টি নিয়ে বিজ্ঞ আদালতে নারাজি দাখিল করেছেন। উক্ত মামলার আসামীরা বিজ্ঞ আদালত থেকে এখন পর্যন্ত কোন জামিন গ্রহন করেনি। অথচ এলাকায় অবস্থান করে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে সম্পূর্ন জমি অনাবাদী রেখেছে এবং ছাইদুর রহমানের একটি অগভীর নলকূপের সেচ বন্ধ করে দিয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছেন “এক ইঞ্চি জায়গা অনাবাদী রাখা যাবে না”। অথচ নান্দাইলের দক্ষিণ কয়রাটি গ্রামে ৩ বছর ধরে প্রায় ২ একর ফসলী জমি সম্পূর্ন অনাবাদী অবস্থায় রয়েছে। মো. ছাইদুর রহমান বিষয়টির প্রতি মাননীয় প্রধানমন্ত্রী সহ যথাযথ পুলিশ প্রশাসনের হস্তক্ষেপ এবং মানবাধিকার সংগঠনের সহযোগিতা কামনা করেছেন।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৫৫৩৫ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই