তারিখ : ০৫ ফেব্রুয়ারী ২০২৩, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কালিয়াকৈরের জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩

কালিয়াকৈরের জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩
[ভালুকা ডট কম : ২০ জানুয়ারী]
গাজীপুরের মৌচাকে "সাবাস---শক্তির ফোয়ারা" এই প্রতিপাদ্যে ৯ দিন ব্যাপী ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক স্কাউট ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩ এর কাল শুক্রবার ছিল ২য় দিন।  প্রায় সাড়ে ৯'শত স্কাউট দল, স্কাউটার, কর্মকর্তা, রোভার ভলান্টিয়ার এবং বিভিন্ন দেশ হতে আগত স্কাউটারসহ ১১ হাজার জনের অংশগ্রহণে মুখরিত এই জাম্বুরি।

প্রথম দিনে অংশগ্রহণকারী স্কাউট দলগুলো বেছে নিয়েছে তাদের তাঁবু। তাঁবু পাওয়ার পর তাদের শুরু হয় সেটাকে সব তাবুর চেয়ে আকর্ষণীয় ও সুন্দর করার মহাযজ্ঞ। প্রতিদিন সকালে ধারাবাহিক ভাবে তাঁবু পরিদর্শনের অংশ হিসেবে নিজ তাঁবু বা গৃহকে শৈল্পিক রুপ দিতে সকালে ঘন কুয়াশাকে উপেক্ষা করে চলে তাদের শিল্পকর্ম।

গাজীপুরের মৌচাকে রয়েছে প্রকৃতির এক বিশাল সমাবেশ। এখানে স্কাউটিং কার্যক্রমের জন্য প্রকৃতি থেকে অসংখ্য সরঞ্জাম পাওয়া যায়।  তাই ¯’ানীয় ভাবে তারা বিভিন্ন অবকাঠামো সংগ্রহ করতে বের হয় যেন নিজস্ব তাঁবুকে সবার চেয়ে ভিন্ন রুপ দেওয়া যায়। সংগৃহীত ওইসব সরঞ্জামাদি দিয়ে তাঁরা তাঁবুর বিভিন্ন গ্যাজেট, চুলা, পানি পয়ঃনিষ্কাশনের ড্রেন, এরিনা, গেইট, পুকুর তৈরি করছে। এছাড়াও নিজস্ব তাঁবুকে রঙিন সাজে সজ্জিত করতে অনেকেই রঙ বেরঙের কাগজ দিয়ে ফুলদানি, গেইট, এরিনার রশি, গ্যাজেট সাজা”েছ।

দেখা যায় অনেকেই তাঁবুর সামনের আঙিনায় মাটি সমান কওে পানি ছিটিয়ে বসবাস উপযোগী করছে। তারপর থৈরী করে চলেছে নানা রঙের সুন্দর সুন্দর বিভিন্ন গ্যাজেট। যা দেখলে মনে হয় পুরো জাম্বুরিতে যেন তাঁবু বর্ণিল করে সজ্জিত করার এক অঘোষিত প্রতিযোগিতা চলছে। এছাড়াও প্রত্যুষে ব্যায়াম, প্রতিবেশীর সাথে সুসম্পর্ক তৈরী,প্রতিবন্ধকতামূলক প্রতিযোগীতায় অংশগ্রহন করেছে সমান তালে। শনিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের  মাননীয় মন্ত্রী ডা. দীপু মনি (এমপি) ৩২ তম এশিয়া প্যাসিফিক আঞ্চলিক ও একাদশ জাতীয় স্কাউট জাম্বুরি-২০২৩



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৬৫৭৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই