তারিখ : ২১ ফেব্রুয়ারী ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে চরম বিপাকে ইটভাটা ব্যবসা

কয়লার দাম অস্বাভাবিক বৃদ্ধি    
রায়গঞ্জে চরম বিপাকে ইটভাটা ব্যবসা
[ভালুকা ডট কম : ২৯ জানুয়ারী]
রায়গঞ্জে কয়লার দাম অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। প্রতি টন কয়লার দাম ১৮/২০ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। ফলে চরম বিপাকে পড়েছে ইটভাটাসহ কয়লা ব্যবহারকারী সব প্রতিষ্ঠান। রায়গঞ্জে ৬০টি ইটভাটার মধ্যে চালু আছে মাত্র ৫১ টি। এসব ইটভাটায় ভাটা মালিকরা চাহিদা অনুপাতে কয়লা সরবরাহ পাচ্ছেন না। ফলে বেশি সংখ্যক ইটভাটায় কাঠ, ঘুটে, গার্মেন্টস ঝুট  ও মশার কয়েল পোড়ানো হচ্ছে। এতে পরিবেশ দূষিত হচ্ছে।

উপজেলা ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক আবু হানিফ খান জানান, ৮ রাউন্ড ইট পোড়ালে প্রায় ১ হাজার ১২০ টনের বেশি কয়লা প্রয়োজন হয় তার ইটভাটায়। গতবার তিনি প্রতি টন কয়লা ৭/৮ হাজার টাকা দরে ১ হাজার ১২০ টন কয়লা কিনেছেন মাত্র ৯০ লাখ টাকার মধ্যে। সেই কয়লা এবার কিনতে হচ্ছে ২৭/২৮ হাজার টাকা টন দরে প্রায় সাড়ে ৩ কোটি টাকায়। টাকা দিয়েও সময়মতো কয়লা সাপ্লাই পাওয়া যাচ্ছে না। এছাড়া ৮০০ টাকা ট্রাক মাটির দাম এখন ১৫০০ টাকা। গত মৌসুমে একটি ইটের উৎপাদন খরচ ছিল ৭ থেকে ৮ টাকা, বিক্রি হয়েছে ১০ হাজার টাকা হাজার। কিন্তু চলতি মৌসুমে একটি ইট উৎপাদনে ১০ থেকে ১১ টাকা খরচ হচ্ছে। আমরা প্রতি হাজার বিক্রি করছি মাত্র সাড়ে ১১ হাজার টাকায়। এতে আমাদের লাভ হচ্ছেনা। তিনি বলেন, সিন্ডিকেট করে কয়লার দাম বাড়ানো হয়েছে। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয় থেকে এখনই উদ্যোগ না নিলে আগামীতে ইট উৎপাদনে তীব্র সঙ্কট তৈরি হবে।
     
কয়লা ব্যবসায়ী নগরবাড়ির ইমরান হোসেন জানান, মোংলা বন্দর থেকে নৌপথে নগরবাড়ি ঘাটে কয়লা নিয়ে আসতে হয়। পথিমধ্যে বিভিন্ন এলাকায় নদীর নাব্যতা কমে যাওয়ায় ছোট ছোট নৌযান দিয়ে ট্রান্সশিপমেন্ট করতে হচ্ছে। এতে খরচ বেড়ে যাচ্ছে। ডলারের মূল্যবৃদ্ধির কারণে আন্তর্জাতিক বাজারেও কয়লার দাম বেশি। ফলে আগের বছরের তুলনায় বেশি দামে কয়লা বিক্রি করতে হচ্ছে। আমাদের বিনিয়োগ বেড়েছে কিন্তু লাভ কমে গেছে।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মাহবুবুর রহমানের সাথে এ ব্যাপারে যোগাযোগ করলে তিনি বলেন, সিন্ডিকেট করে কয়লার দাম বাড়ানোর কোন অভিযোগ আমাদের কাছে নেই। তবে এসব অযুহাতে কাঠ বা অন্যকিছু পুড়িয়ে পরিবেশ দুষণ করলে আমরা কঠোরভাবে আইনগত ব্যবস্থা গ্রহন করবো। #



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৪ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই