তারিখ : ১৯ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় বনের জমিতে যেতে পারেনা বনবিভাগ

বনের জমিতে যেতে পারেনা বনবিভাগ
ভালুকায় কোটি কোটি টাকা মূল্যের বনের জমি  জবর দখলের অভিযোগ
[ভালুকা ডট কম : ২৬ ফেব্রুয়ারী]
ভালুকায় অসাধু বন কর্মকর্তাদের ম্যানেজ  করে উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের বিভিন্ন এলাকা ও মল্লিকবাড়ী ইউনিয়নে একের পর এক ফ্যাক্টরী,বসতবাড়ী, বহুতল ভবন ও মার্কেট নির্মাণ করছেন ভুমি জবর দখল কারীরা। অনেক এলাকায় বনের জমিতে যেতে পারছেন না বলে  এড়িয়ে যান বনবিভাগের লোকজন।

এলাকাবাসী সূত্রে জানাযায়, উপজেলার হবিরবাড়ী ইউনিয়নের হবিরবাড়ী মৌজায় বনের গেজেট ভূক্ত ১৯ নংদাগে হামিদ গ্রেুাপ প্রায় শত কোটি টাকা মূল্যের ১০ একর জমি জবর দখল করে সীমানা প্রাচির নির্মাণ করে বহুতল বভন নির্মাণ করছেন।পাশের্ই একই দাগে হারুন নামে এক ব্যাক্তি নির্মাণ করছেন বহুতল ভবন। এছাড়াও ৭৭৮ দাগে  মোবারক হোসেন,জালাল,১১০দাগে চানুমিয়া শহিদ.হারুন.জসিমসহ একাধীক ব্যাক্তি নির্মাণ করছেন বসত বাড়ী ও মার্কেট । অপরদিকে মল্লিকবাড়ী ইউনিয়নের ধামশুর মৌজায় ১২১৭ দাগে আসাদুল নামে এক ব্যাক্তি বহুতল ভবন নির্মাণ কাজ করছেন। তাছাড়া সন্ধার পর থেকে সারারাত ব্যাপি ভেকু ও ড্রামট্রাক দিয়ে বনের গেজেট ভূক্ত জমি থেকে মাটি কেটে  মাটি বিক্রি করে ধ্বংশ করা হচ্ছে বন।

নাম প্রকাশে অনিচ্ছুক  একাধিক ব্যাক্তি জানান, হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জকর্মকর্তা রইছ উদ্দিন এর সাথে কথা বলে নির্মান কাজ করছেন। এলাকাবাসী আরো জানান, বনবিভাগের লোকজনের সাথে যোগাযোগ না করে বনের জমিতে একটি ইট তুলাও সম্ভব না।

হামিদ গ্রেুাপের এ্যাডমিন ম্যানেজার নোমান আকন্দ জানান, বনের সাথে জামেলা রয়েছে। আমরা মামলায় ডিগ্রী পেয়েই কাজ করছি।

হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জকর্মকর্তা রইছ উদ্দিন বলেন, ৭৭৮ দাগ ও ১১০ দাগে এলাকা বাসীর সাথে ঝামেলা হওয়ায়  একটি  মামলা দিয়েছে। আমরা  ওই সব দাগে যেতে পারছিনা।

ময়মনসিংহের সহকারী বনসংরক্ষক হারুন অর রশিদ জানান, হামিদ গ্রেুাপ ২৩ ফেব্রুয়ারী পর্যন্ত একটি নিষেধা এনে কাজ শুরু করেন আমরা আপিল করেছি। এবং অন্যান্য দখলকারীদের বিরুদ্ধে ও ব্যবস্থা নেয়া হবে। তবে আমাদের লোকজন যে জড়িত না তা  বলব না তবে জড়িত থাকার প্রমান পেলে ব্যাবস্থা নেয়া হবে।

স্থানীয় শাহাব উদ্দিন ,জাফর ও নয়ন ছামাদ সহ একাধীক ব্যাক্তি জানান, আমাদের এলাকায় জমির কাগজ পত্র সঠিক থাকার পর ও বন বিভাগকে টাকা না দিয়ে একটি বাড়ী ঘর করতে পারিনা।

মারপিট ও ভাংচুরের অভিযোগে হবিরবাড়ী রেঞ্জের রেঞ্জকর্মকর্তা রইছ উদ্দিন এর  বিরুদ্ধে ময়মনসিংহ বিজ্ঞ সিনিয়র আদালতে একটি মামলা ও ভালুকা মডেল থানায় পৃথক আরো একটি মামলা হয়েছে একটি মামলা শিল্প পুলিশ জোন ৫ এর ইন্সপেক্টর কামরুজ্জামান তদন্ত করছেন অপরটি থানা পুলিশ তদন্ত করছেন।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই