তারিখ : ২০ জুন ২০২৪, বৃহস্পতিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের আশঙ্কা

ঈদ উপলক্ষে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজটের আশঙ্কা
[ভালুকা ডট কম : ১৯ এপ্রিল]
গাজীপুরের কালিয়াকৈর উপজেলা একটি শিল্প-অঞ্চল। বৃহস্পতিবার ও শুক্রবার এই দুইদিন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজটে আশঙ্কা রয়েছে । বর্তমান পরিস্থিতিতে ঈদগামী যাত্রীর চেয়ে বাসের সংখ্যা বেশি।এখানে রয়েছে তিন শতাধিক শিল্প কারখানা। এসব শিল্প কারখানা ছুটি ঘোষণা করলেই ঢাকা টাঙ্গাইল মহাসড়কে চন্দ্রা এলাকা জুড়ে বেড়ে যায় যানজট। উত্তরবঙ্গের ২৩টি জেলার প্রবেশ মুখ চন্দ্রা। সড়কের দুই পাশে রয়েছে শতাধিক বাস কাউন্টার। এসব বাস কাউন্টার দালালদের দৌরাত্ম অতিষ্ঠ হয়ে পড়ে যাত্রীরা।পুলিশ বলছেন, এবার আসন্ন ঈদে যাতে যাত্রীরা নির্বিঘ্নে বাড়ি যেতে পারেন। তবে ঢাকা-টাঙ্গাইল এলেঙ্গা মহা সড়কের কাজ চলমান থাকায় ভোগান্তির আশঙ্কা করছেন যাত্রী ও চালকরা।

জানা গেছে, ঈদ আসলেই মনে পড়ে মানুষের দুর্ভোগের কথা। নাড়ির টানে উত্তরবঙ্গের ২৩ জেলার মানুষ প্রতি বছরই ঈদে যানজটের পরে চরম দুর্ভোগের শিকার হয় চন্দ্রা এলাকা জুড়ে। এবারও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্বপাড় পর্যন্ত চার লেন প্রকল্পের দ্বিতীয় ফেজে ১৩ কিলোমিটার রাস্তায় বিরামহীন নির্মাণ কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান। যানজট নিরসনে ঈদের পূর্বেই এলেঙ্গায় থেকে চার  লেন প্রকল্পের কাজ শেষ করতে চান তারা। ঢাকা টাঙ্গাইল বঙ্গবন্ধু সেতু মহাসড়কের টাঙ্গাইলের এলেঙ্গা থেকে গাজীপুরের ভোগড়া পর্যন্ত ৭০ কিলোমিটার এলাকায় চার লেনসহ দুই পাশে ছোট যানবাহন চলাচলের জন্য আরও দুটি সার্ভিস লেন হয়েছে। এতে মহাসড়কের এলেঙ্গা থেকে চন্দ্রা পর্যন্ত যানজট প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। এ রাস্তা দেখে উন্নত দেশের রাস্তার মতো মনে হলেও এটি এখন দৃশ্যমান ঢাকা টাঙ্গাইল মহাসড়কের রাস্তা। আর এই রাস্তার সুফল ভোগ করছে উত্তরবঙ্গসহ মোট ২৩ জেলার মানুষ। কিন্তু নানা জটিলতার কারণে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পূর্বপার পর্যন্ত প্রায় ১৩ কিলোমিটার রাস্তাটি এখনও চার লেনে উন্নীত হয়নি। ফলে মহাসড়কের ৭০ কিলোমিটার এলাকার সুফল মিললেও দুর্ভোগ পিছু ছাড়েনি উত্তরবঙ্গের ২৩ জেলার মানুষের। অন্য বছরের তুলনায় এ বছর ভোগান্তির আশঙ্কা অনেকটাই বেড়ে গেছে। যার ফলে এর প্রভাব পড়বে চন্দ্রা এলাকা জুড়ে। এ কারণে ঈদে যানজট হতে পারে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে।

হাইওয়ে পুলিশের ওসি আতিকুর রহমান জানান, যানজট নিরসনে মহাসড়কে পুলিশের বিশেষ নজরদারি থাকবে।সালনা হাইওয়ে (কোনাবাড়ি) থানার ওসি আতিকুর রহমান জানান, অন্যান্য বছরের তুলনায় এবার মহাসড়কে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। মাঠে থাকবে প্রায় দুই শতাধিক পুলিশ। চন্দ্রা এবার কোনো কাউন্টার বা গাড়ি থামিয়ে লোক উঠাতে পারবে না। কোনো যাত্রীদের যদি হয়রানি করা হয়। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।#




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অনুসন্ধানী প্রতিবেদন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই