তারিখ : ০৩ মার্চ ২০২৪, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রায়গঞ্জে ভুট্টা চাষে ফলন হয়েছে বাম্পার

রায়গঞ্জে ভুট্টা চাষ বৃদ্ধি পেয়েছে ফলন হয়েছে বাম্পার
[ভালুকা ডট কম : ০৫ মে] 
সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় চলতি রবি মৌসুমে ভুট্টা চাষ বৃদ্ধি পেয়েছে। ফলনও হয়েছে বাম্পার। কৃষকেরা দাম পাচ্ছেন ভালো। কম খরচে অধিক লাভজনক হওয়ায় কৃষকেরা ভুট্টা চাষে ঝুঁকছেন। এ বছর রায়গঞ্জে লক্ষ্যমাত্রার চেয়ে দ্বিগুণ ভুট্টার আবাদ হয়েছে। এভাবে প্রতিবছরই ভুট্টার আবাদ বাড়ছে।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি রবি মৌসুমে রায়গঞ্জ উপজেলায় ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা ছিল ২১০ হেক্টর। আবাদ হয়েছে ৪৮০ হেক্টর জমিতে। পৌরসভাসহ উপজেলার নয়টি ইউনিয়নেই কমবেশি ভুট্টার আবাদ করা হয়েছে। ইতোমধ্যেই প্রায় ৮৫ ভাগ ভূট্টা সংগ্রহ হয়েছে। ফলন হয়েছে বিঘা (৩৩শতক) প্রতি ৩৫-৪৫ মণ বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে।

উপজেলার ধানগড়া ইউনিয়নের বেতুয়া গ্রামের কৃষক আশরাফ আলী বলেন, তিনি এবার ৪০ শতাংশ জমিতে ভুট্টা আবাদ করেছেন। এ জন্য খরচ হয়েছে প্রায় ১৮ হাজার টাকা। গম ও বোরো ফসলের তুলনায় ভুট্টা চাষে পানি কম লাগে। এতে খরচও কম হয়। এবার ভুট্টার ভালো ফলন হয়েছে। তিনি ইতিমধ্যেই ভুট্টা কেটে ঘরে তুলেছেন। ফলন পেয়েছেন মোট সাড়ে ৪৮ মণ। বর্তমানে কাঁচা (শুকানো হয়নি) ভুট্টার দাম প্রতি মণ ৮৫০ থেকে ৯০০ টাকা। ভুট্টায় এবার তার প্রায় তিনগুণ লাভ হবে বলে জানান তিনি। একই ইউনিয়নের নিশ্চিন্তপুর গ্রামের কৃষক আবুল হাছান বলেন, তিনি এক একর জমিতে ভুট্টার আবাদ করেছেন। খরচ হয়েছে মোট ৩৬ হাজার টাকা। ফলন হয়েছে মোট ১০৮ মণ (কাঁচা)।

উপজেলার চান্দাইকোনা হাটের ব্যবসায়ী রাসু রঞ্জন ভাদুরী বলেন, বর্তমানে বাজারে ভুট্টার আমদানি ও বেচাকেনা বেড়েছে। খেত থেকে তোলা কাঁচা ভুট্টা প্রতি মণ ৮০০ থেকে ৮৫০ টাকা দামে বিক্রি হচ্ছে। আর রোদে শুকানো ভুট্টা প্রতি মণ ১১০০ থেকে ১২০০ টাকায় তারা কিনছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুর রউফ বলেন, স্বল্প খরচে অধিক ফলনশীল ফসল ভুট্টা। দেশে ভুট্টার ব্যাপক চাহিদা রয়েছে। পুষ্টিগুণের পাশাপাশি পোলট্রি, ডেইরি ও ফিশ ফিড হিসেবেও এর চাহিদা প্রচুর। কৃষি বিভাগ এবার কৃষকদের ভুট্টা উৎপাদনে বীজ ও সার সহায়তা প্রদান করছে।#

   



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই