তারিখ : ২২ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় আবোরো শ্রমিকদের মহাসড়ক অবরোধ

ভালুকায় বকেয়াবেতন দাবিতে শ্রমিকদের আবোরো মহাসড়ক অবরোধ পুলিশের  টিয়ার সেল, রাবার বুলেট নিক্ষেপ
[ভালুকা ডট কম : ০১ জুন]
ভালুকায় পূর্ব ঘোষিত নির্ধারিত সময়ে বকেয়া বেতন না পেয়ে আবারো মহাসড়ক অবরোধ করে এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট লিমিটেড নামের কারখানার শ্রমিকরা। গতকাল বৃহষ্পতিবার (০১ জুন) বিকেলে তারা উপজেলার মাষ্টারবাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে প্রায় দুই ঘন্টা অবরোধ করে রাখে। পরে, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন। কিন্তু শ্রমিকরা মহাসড়ক না ছাড়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

বিক্ষুদ্ধ শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, উপজেলার হবিরবাড়ি ইউনিয়নের কাশর গ্রামে অবস্থিত এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট লিমিটেড নামের ওই কারখানাটিতে এক হাজার ৬৫০ নারী ও পুরুষ শ্রমিক কর্মরত। কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের গত এপ্রিল মাসের বকেয়া বেতন না দিয়ে একের পর এক তারিখ দিয়ে আসছিল। গত মঙ্গলবার (৩০ মে) শ্রমিকদের এপ্রিল মাসের বকেয়া বেতন দেয়ার কথা ছিলো। কিন্তু মিল কর্তৃপক্ষ দুই দিনের সময় চেয়ে গত সোমবার (২৯ মে) রাতে কারখানা গেইটে নোটিশ টানিয়ে দেয়। পরে, মঙ্গলবার সকালে শ্রমিকরা বেতন নিতে এসে কারখানার গেইটে নোটিশ টানানো দেখে বিক্ষুদ্ধ হয়ে উঠে। একপর্যায়ে তারা বকেয়া বেতনের দাবিতে উপজেলার মাষ্টার বাড়ি এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে আসে এবং প্রায় আধাঘন্টা মহাসড়ক অবরোধ করে রাখে।খবর পেয়ে স্থানীয় প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে ১লা জুন বৃহষ্পতিবার দুপুরের পর শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে তারা আরোধ তুলে নেয়।

এদিকে, সকালে শ্রমিকরা কারখানার কাজে যোগ দেয় এবং দুপুরের খাবার খেতে কারখানা থেকে বের হয়ে আসে। পরে, তারা আবারো কারখানায় প্রবেশ করতে গিয়ে কারখানার গেইট বন্ধ পায়। ওই সময় তারা তাদের বকেয়া বেতন না পাওয়ার অশংকায় বিক্ষুদ্ধ হয়ে উঠে এবং একপর্যায়ে তারা আগের দিনের মতো ঢাকা-ময়মনসিংহ মহসড়কে নেমে এসে প্রায় দুই ঘন্টা অবরোধ করে রাখে। এতে মহাসড়কের ওই স্থানের দুই পাশে দীর্ঘ যানজট লেগে যায়। পরে, স্থানীয় প্রশাসন, পুলিশ ও জনপ্রতিনিধি ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতনর পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও শ্রমিকরা মহাসড়ক ছেড়ে না যাওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেক করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

শিল্প পুলিশ-৫ ময়মনসিংহ জুনের সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) কাজী সাইদুর রহমান জানান, এ্যাডভান্স টেক্সটাইল এন্ড কম্পোজিট কারখানার শ্রমিরা তাদের বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নামে। পরে, স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন, পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে দীর্ঘ সময় শ্রমিকদের সাথে কথা বলেন এবং কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া বেতনর পরিশোধের জন্যে ঢাকা থেকে আনা টাকা প্রদর্শন করে। তাতেও কাজ না হওয়ায় পুলিশ টিয়ার সেল ও রাবার বুলেট নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। বর্তমানে এলঅকার পরিবেশ পুলিশের নিয়ন্ত্রনে রয়েছে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই