তারিখ : ১৪ জুন ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

যশোর-১ দলীয় প্রার্থী হওয়ার আশায় ১০জন

যশোর-১ শার্শার নির্বাচনী হালচাল দলীয় প্রার্থী হওয়ার আশায় ১০জন মাঠ
[ভালুকা ডট কম : ০৪ অক্টোবর]
জাতীয় সংসদ নির্বাচনী এলাকা ৮৫ যশোর-১ বরাবরই জামায়াতের ঘাঁটি হিসেবে চিহ্নিত। বর্তমানে এই আসনে ক্ষমতাসীন আওয়ামীলীগ,জাতীয়তাবাদী দল বিএনপি ও জামায়াত ইসলামীসহ অন্যান্য দলের নতুন পুরাতন মিলে ১০ জনের মুখ নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য উঁকি মারছে। যশোর জেলার ভারত সীমান্তী বর্তী এলাকার ১১টি ইউনিয়নের শার্শা,বেনাপোল পোর্ট থানা নিয়ে গঠিত যশোর-১ আসন।

যশোর সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোঃ আনিছুর রহমান নিশ্চিত করেছেন এই আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চুড়ান্ত ভোটার তালিকায় রয়েছেন ২,৯৪,৪৪৮ জন ভোটার। এর মধ্যে পুরুষ ১৪৭৪২০ জন ও মহিলা ভোটার ১৪৭০২৮জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে ব্যবহৃত ভোট কেন্দ্রের সংখ্যা ১০২টি ও ভোট কক্ষের সংখ্যা ৫২৮টি ও খসড়া ভোট কেন্দ্রের তালিকা অনুযায়ী ভোট কক্ষের সংখ্যা ৬৬১টিও অস্থায়ী ভোট কক্ষের সংখ্যা ২৩টি নির্ধারণ করা হয়েছে।

আগামী নতুন বছরের শুরুতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে ততই ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিরোধী দল বিএনপিসহ তার শরীক দলের রাজনৈতিক নেতারা সরব হয়ে উঠেছেন। নির্বাচনে মাঠে থাকার স্বপ্নে বিভোর হয়ে উঠেছে। সেই ক্ষেত্রে আওয়ামীলী ও প্রধান বিরোধীদল বিএনপি’র নেতারা দলীয় মনোনয়ন পেতে ইতিপূর্ব থেকে কেন্দ্রে দৌড় ঝাপ শুরু করেছেন। সংসদীয় আসন ৮৫ যশোর-১ নির্বাচনী এলাকায় সম্ভব্য প্রার্থীদের আলোচনায় রয়েছেন অনেকে। যশোরের এই আসনে বর্তমান আওয়ামী লীগের দুর্গ হিসেবে বিশেষ পরিচিত লাভ করলেও বর্তমানে দলীয় কোন্দলে জর্জরিত এই আসটি। এই আসনে পরপর দু’ বারের সংসদ সদস্য যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শেখ আফিল উদ্দিন আবারো মনোনয়ন চাইবেন আওয়ামী লীগের অধিকাংশই নেতাকর্মীরা মনে করছেন। শেখ আফিল উদ্দিন ছাড়াও মনোনয়ন প্রত্যাশীদের তালিকায় রয়েছেন বেনাপোল পৌরসভার সাবেক মেয়র ও জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফুল আলম লিটন। এছাড়াও জেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক মুজিবুদৌল্লাহ সরদার কনক, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় সদস্য মোঃ নাজমুল হাসান।

বিএনপি থেকে মনোনয়ন চাইতে পারেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সাবেক দপ্তর সম্পাদক ও বর্তমানে যশোর জেলা বিএনপি’র সদস্য মফিকুল হাসান তৃপ্তি,বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি মোঃ নুরুজ্জামান লিটন ও জাতীয়বাদী দল বিএনপি’র শার্শা উপজেলার সদস্য মোঃ মহসিন কবির, বিএনপি নেতা খায়রুজ্জামান মধু ও শার্শা বিএনপি’র যুগ্ম আহ্বায়ক হাসান জহির। এই আসনে সাবেক চারদলীয় ঐক্য জোটের প্রার্থী বর্তমানে জামায়াত ইসলামী বাংলাদেশের আমীর কেন্দ্রীয় নেতা মাওলানা আজিজুর রহমানকে জামায়াত ইসলামী দলীয় প্রার্থী হিসেবে ঘোষনা করায় তিনি নির্বাচনের প্রস্তুতি নিয়ে মাঠে নেমেছেন বলে সূত্রগুলো জানিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে যশোর-১ আসনের নির্বাচনী এলাকার পরিবেশ হয়ে উঠেছে আনন্দ ও উৎসব। তারপরও ভোটারদের মধ্যে সংশয় থেকে যাচ্ছে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে। বর্তমান ক্ষমতাসীন আওয়ামীলীগের প্রার্থী নিয়ে রয়েছে না বিরোধ। তারপরও কেন্দ্রীয় আওয়ামীলীগের নীতি নির্ধারকেরা যাকে মনোনয়ন দেবেন তার পক্ষে আওয়ামীলীগের সকলে কাজ করার কথা জানিয়েছেন শার্শা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। বিএনপি ও অন্যান্য দলের ক্ষেত্রেও রয়েছে নানা গুঞ্জন। যারা প্রার্থী হওয়ার আশায় মাঠে রয়েছেন তারা দলীয় মূল্যায়ন আশায় বুক বেঁধে রয়েছেন। তারপরও এখন শুধু দেখার অপেক্ষায় কে হচ্ছেন দলীয় প্রার্থী।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

নির্বাচন বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৯৩৯০ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই