তারিখ : ০৫ মার্চ ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ভালুকায় পেঁয়াজের কেজি ২৩০ টাকা

ভালুকায় পেঁয়াজের কেজি ২৩০ টাকা
[ভালুকা ডট কম : ০৯ ডিসেম্বর]
ভালুকায় একদিনের ব্যবধানে ১২০ টাকা কেজির পেঁয়াজ দাম বেড়ে ২০০ টাকা হতে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। সাথে সাথে রশুনের দাম কেজিতে ৫০ টাকা বেড়ে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে প্রচুর আমদানী থাকা সত্বেও হটাৎ করে পেঁয়াজ রশুনের দাম বাড়ায় খেটে খাওয়া মানুষ নিম্ম আয়ের মানুষ ও মধ্যবিত্তদের মধ্যে হতাশার সৃষ্টি হয়েছে।

৮ ডিসেম্বর শুক্রবার রাত পর্যন্ত ভালুকা বাজার সহ আশপাশের বাজার গুলিতে দেশী পেঁয়াজ ১৩০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছিল। এদিকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত ভারতীয় পেঁয়াজ রপ্তানী বন্ধের খবর ছড়িয়ে পরায় শুক্রবার রাত থেকেই স্থানীয় মহাজন ও খুচরা বিক্রেতারা কৃত্রিম সংকট তৈরী করে বাজারে পেঁয়াজের অনুপস্থিতি দেখাতে শুরু করে। অপরদিকে ৯ ডিসেম্বর শনিবার ভালুকা বাজারে গিয়ে দেখাযায় প্রতিটি দোকানে পর্যাপ্ত পেঁয়াজ ও রশুন থাকলেও দেশী পেঁয়াজ ২৩০ টাকা,ভারতীয় পেঁয়াজ ২০০ টাকা ও রশুন ২৫০ টাকা বিক্রি হচ্ছে। ক্রেতাদের কোন উজর আপত্তি খাটছেনা।ভারতীয় পেঁয়াজ আমদানী বন্ধ হওয়ার খবরে আরও দাম বাড়তে পারে এ আশংকায় অনেকে বেশী করে পেঁয়াজ কেনার চিন্তায় দোকানে ভীর করছেন।

পেঁয়াজ কিনতে আসা একজন নিম্মবিত্ত পরিবারের মহিলা জানান ১২০ টাকা কেজি দাম থাকায় তিনি এক কেজি পেঁয়াজ কিনে কোন রকমে সপ্তাহ চালাতেন। এখন তিনি আধা কেজি পেঁয়াজ কিনেছেন ১০০ টাকা দিয়ে। স্থানীয় রিকসাচালক মতিউর জানান সারাদিন রিকসা চালিয়ে যে টাকা রোজগার করেন তাদিয়ে চাল,ডাল,তেল,নুন কিনতেই শেষ হয়ে যায় ২০০ টাকায় এক কেজি পেয়াজ কেনা তাদের পক্ষে সম্ভব নয়। অপর দিকে আলুর দাম ৫০ টাকা থেকে ৬০/৬৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। সাধারণ মানুষের অভিযোগ হটাৎ করে রাতারাতি কেজিতে ৮০/১০০ টাকা পেঁয়াজের দাম বাড়লেও কাজার নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মহল কোন ভূমিকা নিচ্ছেনা।  বাজারে প্রচুর আমদানী থাকা সত্বেও অসাধু ব্যবসায়ীরা দাম বাড়িয়ে মুনাফা লুটে নিচ্ছে। সাধারণ মানুষের দাবী বাজার মনিটরিংয়ের মাধ্যমে পেঁয়াজের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে অবিলম্বে কার্যকরী ব্যবস্থা গ্রহন করবেন।#





সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৬ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই