তারিখ : ২৩ এপ্রিল ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নওগাঁয় গণহত্যা-নির্যাতন বিষয়ক সেমিনার

নওগাঁয় একাত্তরের গণহত্যা-নির্যাতন বিষয়ক সেমিনার
[ভালুকা ডট কম : ১০ মার্চ]
২৫শে মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষ্যে মুক্তিযুদ্ধের ৫৩বছর পরে “নওগাঁ জেলার একাত্তরের গণহত্যা-নির্যাতন” বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। একুশে পরিষদ নওগাঁর শাখা সংগঠন নওগাঁ সরকারি কলেজ শাখা সেমিনারটি আয়োজন করে।

রবিবার নওগাঁ সরকারি কলেজ মিলয়াতনে সংগঠনের কলেজ শাখার সভাপতি মানিক হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শামীম হোসেনের সঞ্চালনায় করেন সেমিনারে নওগাঁ সরকারি কলেজের ছাত্র-শিক্ষকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করে। সেমিনারের শুরুতে শহিদদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একুশে পরিষদ নওগাঁর সাধারণ সম্পাদক মোস্তফা আল মেহমুদ রাসেল। প্রবন্ধকার তার বক্তব্যে নওগাঁ জেলার গণহত্যার নৃশংসতা, বীভৎসতা ও নির্মমতার চিত্র তুলে ধরেন। সেই সাথে গণহত্যার স্থান, বধ্যভূমি, গণকবর, নির্যাতন কেন্দ্র এবং স্মৃতিফলক এর পরিসংখ্যান উপস্থাপন করেন। নওগাঁ জেলার শহিদ বুদ্ধিজীবী ও নারী নির্যাতনের তথ্য গুলো তুলে ধরেন।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. নাজমুল হাসান। আরো অংশগ্রহণ করেন নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ ও একুশে পরিষদের উপদেষ্টা প্রফেসর মো. শরিফুল ইসলাম খান, একুশে পরিষদের উপদেষ্টা ডা. ময়নুল হক দুলদুল, একুশে পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডি এম আব্দুল বারী, নওগাঁ সরকারি কলেজের অর্থনীতির বিভাগের শিক্ষক প্রফেসর এসএম মোজাফফর হোসেন, নওগাঁ সরকারি কলেজের শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. বেলাল হোসেন প্রমুখ। সেমিনারে বক্তারা গণহত্যায় নিহত শহিদদের স্মরণ করা, শহিদদের স্বীকৃতি প্রদান এবং গণহত্যার স্থান সমূহে স্মৃতিফলক নির্মাণের দাবি জানান।#






সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই