তারিখ : ০৮ মে ২০২৪, বুধবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির উন্নতি কর্মহীন মানুষ চরম বিপাকে

গাইবান্ধায় বন্যা পরিস্থিতির উন্নতি কর্মহীন মানুষ চরম বিপাকে
[ভালুকা ডট কম : ০৩ সেপ্টেম্বর]
গাইবান্ধায় সবগুলো নদ-নদীর পানি বিপদ সীমার নিচে নেমে যাওয়ায় সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। ইতোমধ্যে বন্যাদূর্গত এলাকার ঘরছাড়া মানুষ- ঘরে ফিরতে শুরু করেছে।

তবে চরাঞ্চলে বন্যার পানি থাকায় লোকজন এখনও ঘরে ফিরতে পারছে না। বিশেষ করে ঘরে খাবার না থাকায় দূর্গত এলাকার মানুষ চরম বিপাকে পড়েছে। বন্যা কবলিত এলাকায় রাস্তা-ঘাট জেগে না ওঠায় যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। উপদ্রুত এলাকায় ডায়রিয়াসহ পানিবাহিত রোগ দ্রুত ছড়িয়ে পড়ছে। বুধবার বিভিন্ন হাসপাতাল ও ক্যাম্পে দেড় শতাধিক ডায়রিয়া রোগীর চিকিৎসা দেয়া হয়।

কৃষি বিভাগ জানিয়েছে, বন্যায় সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি ও সদর উপজেলার ৩০টি ইউনিয়নে ৩৬ হাজার কৃষকের ৩ হাজার ৪শ’ ২৯ হেক্টর ফসলি জমি বিনষ্ট হয়েছে। এসব জমির মধ্যে আমন ৩ হাজার ১শ’ ৫ হেক্টর আমন বীজতলা ১২৪ হেক্টর এবং আউশ ১শ’ এবং শাক সবজি ১শ’ হেক্টর জমি ফসলসহ গত ১৮ আগষ্ট বন্যার শুরু থেকে এখন পর্যন্ত পানির নিচে তলিয়ে থাকায় সেগুলোর অধিকাংশই পচে গেছে।

এদিকে বন্যা উপদ্রুত ৪টি উপজেলার ১১টি শিক্ষা প্রতিষ্ঠান বন্যার পানির তোড়ে ধসে পড়েছে। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা একেএম আমিরুল ইসলাম জানান, বন্যার কারণে ১০৪টি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে।  অপরদিকে বন্যার পানি কমতে শুরু করায় সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি এবং সদর উপজেলার ১৩টি পয়েন্টে ভাঙ্গন ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে গত দু’দিনে প্রায় দুই শতাধিক ঘরবাড়ি নদী গর্ভে নিশ্চিহ্ন হয়ে গেছে।




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই