তারিখ : ০৭ মে ২০২৪, মঙ্গলবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে গাইবান্ধা প্রেসক্লাবে জীবিত বাংলাদেশের কর্মকর্তাদের এক মতবিনিময়

মা ও শিশু স্বাস্থ্য বিষয়ে গাইবান্ধা প্রেসক্লাবে জীবিত বাংলাদেশের কর্মকর্তাদের এক মতবিনিময়
[ভালুকা ডট কম : ০১ সেপ্টেম্বর]
জীবিত বাংলাদেশের কর্মকর্তারা সোমবার গাইবান্ধা প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে এক তাৎক্ষনিক মতবিনিময়ে মিলিত হন। এসময় তারা জেলার মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যুরোধ এবং শিশুদের ভিটামিন এ খাওয়ানো বিষয়ে তাদের গবেষণার বিভিন্ন বিষয় নিয়ে আলাপ আলোচনা করেন।

এ সময় বক্তব্য রাখেন জীবিতা বাংলাদেশের আমেরিকা, ভারত ও এ দেশীয় বিশেষজ্ঞদের মধ্যে কিথপি ওয়েস্ট, এলেন বি লেব্রীড, কেলিস জেলদার, নিলু সিং, সাইজুদ্দীন শেখ, হাসমত আলী, আব্দুল জোব্বার, আছাদুজ্জামান আসাদ প্রমুখ। এতে সাংবাদিকদের মধ্যে বক্তব্য রাখেন গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি গোবিন্দলাল দাস, সহ-সভাপতি কেএম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, অন্যান্যদের মধ্যে ইদ্রিসউজ্জামান মোনা, কুদ্দুস আলম, উত্তম সরকার, আরিফুল ইসলাম বাবু, খায়রুল ইসলাম, প্রবাল চৌধুরী প্রমুখ।

মতবিনিময়কালে বিশেষজ্ঞরা উল্লেখ করেন, জীবিতার উদ্যোগে গাইবান্ধা জেলায় যে গবেষণা চালানো হয় তা থেকে জানা যায়, ‘নবজাতক শিশুকে ভিটামিন এ খাওয়ালে ২৫ থেকে ৩০ ভাগ শিশু মৃত্যুর হার কমে যায়। এতে শুধু চোখের দৃষ্টিরই উপকার হয় না বরং কানের শ্রবণ শক্তিরও প্রভুত উপকৃত হয়। জীবিতার পরবর্তী পরিকল্পনা শিশু স্বাস্থ্য রক্ষার পাশাপাশি মাতৃমৃত্যু রোধকরা। এজন্য প্রয়োজন কিশোরী মাতৃত্ব প্রতিরোধ এবং বাল্য বিবাহ বন্ধ করা। গবেষকরা বলেন, কিছুতেই ২০ বছরের পূর্বে মেয়েদের বিয়ে দেয়া উচিত নয়।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই