তারিখ : ২৮ এপ্রিল ২০২৪, রবিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

ঠাকুরগাঁওয়ে গোডাউনের বাইরে খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে সার

ঠাকুরগাঁওয়ে গোডাউনের বাইরে খোলা আকাশের নিচে নষ্ট হচ্ছে সার
[ভালুকা ডট কম : ১৩ জুন]
পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায় গোডাউনের বাইরে দিনের পর দিন পড়ে থেকে নষ্ট হচ্ছে প্রায় নয় হাজার মেট্রিকটন সার। সংশ্লিষ্টদের মতে, চাহিদার তুলনায় গোডাউনের ধারণ ক্ষমতা কম হওয়ায় খোলা আকাশের নিচে রাখতে হচ্ছে এইসব সার। তবে সার ঢেকে রাখার জন্য সরকার তাবু ও অন্যান্য উপকরণ দিলেও সেগুলো ব্যবহার করা হচ্ছে না বলে অভিযোগ কৃষকদের।

জেলা সদরের শিবগঞ্জ ও মাদারগঞ্জ গোডাউনে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) ও বাংলাদেশ ক্যামিকেল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর সরবরাহকৃত সার আনা হয়। কিন্তু চাহিদার তুলনায় গোডাউনের ধারণ ক্ষমতা কম থাকায় দিনের পর দিন খোলা আকাশের নিচেই রাখতে হচ্ছে ইউরিয়া, টিএসপি, এমওপি ও ডিওপি সার। এ কারনে রোদে বৃষ্টিতে ভিজে নষ্ট হচ্ছে সারের গুনগতমান এবং ওজনেও কমছে। এছাড়াও সরকার সার ঢেকে রাখার জন্য তাবু ও অন্যন্য জিনিস দিলেও কর্তৃপক্ষ সেগুলো ব্যবহার করছে না।

ঠাকুরগাঁওয়ের শিবগঞ্জ বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) সহকারি পরিচালক শওকত আলী জানান, জায়গা সংকটের কারনে সার খোলা আকাশের নিচে রাখতে হচ্ছে।দুটি গোডাউনের ধারণ ক্ষমতা ১৬ হাজার ৮০০ মেট্রিকটন। আর সার মজুত রয়েছে প্রায় ২৬ হাজার মেট্রিকটন। এর মধ্যে বাইরে আছে প্রায় ৯ হাজার মেট্রিকটন। কিছু সার ত্রিপল দিয়ে ঢেকে রাখা হলেও খোলা আকাশের নিচে রয়েছে সারের বড় একটি অংশ।



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

ভালুকার বাইরে বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই