তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে আউশধান কাটার ধুম,ভাল দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি

রাণীনগরে আউশধান কাটার ধুম,ভাল দাম পাওয়ায় কৃষকের মুখে হাসি
[ভালুকা ডট কম : ১৪ আগস্ট]
নওগাঁর রাণীনগরে আপদকালীন বর্ষালী ধান (আউশধান) কাটার ধুম পড়েছে । এ আবাদ করে ব্যপক লাভবান হচ্ছেন কৃষকরা। বর্ষার কারনে ধান কাটা মারাই কাজে কিছুটা বিঘ্ন সৃষ্টি হলেও ধানের ভাল ফলন এবং দামে এবার চরম খুশিতে রয়েছেন কৃষকরা।

রোববার সকালে উপজেলার আবাদপুকুর মাঠে আউশধানের মাঠ পরিদর্শন শেষে ধান কেটে শুভ উদ্বোধন করেন কৃষি বিভাগরে ঊর্দ্ধতন কর্মকর্তা। এসময় উপস্থিত ছিলেন নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সত্যব্রত সাহা, ঢাকা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্ভিদ রোগতত্ত্ববিদ পিপি ইউং জাহাঙ্গির আলম, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলীম উদ্দীন, ঊর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা হাবিবুল আলম, ড. মো. শফিকুল ইসলাম, ডিটিও কৃষিবিদ মো. মাসুদুর রহমান, এডিটি (শস্য) ড. আব্দুল আজিজ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ এসএম গোলাম সারওয়ার প্রমুখ।

রাণীনগর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বর্ষা মৌসুমে উপজেলায় এবার প্রায় ৩ হাজার ২ শত ২৮ হেক্টর জমিতে বর্ষালী ধানের আবাদ করেছেন কৃষকরা । ধান রোপনের প্রথম থেকেই অনুকুল আবহাওয়া এবং রোগ বালায় না থাকায় এবার বাম্পার ফলন হচ্ছে বর্ষালী ধানে। ইতি মধ্যে বর্ষালী ধান কাটা শুরু করেছেন কৃষকরা । প্রতি বিঘা জমিতে (৩৩ শতক) প্রায় ১৬/১৮ মন হারে ধানের ফলন হচ্ছে। বাজারে ধানের দামও ভাল । প্রতিমন ধান গতকাল রবিবার  আবাদপুকুর বাজারে ৬৩০ থেকে ৬৫০ টাকা দরে বিক্রি হয়েছে। ফলে খরচ বাদে এবার ভাল লাভ হওয়ায় সোনালী হাসিতে ভরে উঠছে কৃষকের মুখ।

উপজেলার কালীগ্রাম কসবা পাড়া গ্রামের কৃষক জাহাঙ্গীর আলম,হরিপুর গ্রামের কৃষক পরিতোষ,সিলমাদার গ্রামের কৃষক ময়নুল হক ও ভেটি গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান,এবার প্রতি বিঘা জমিতে প্রায় ১৬/১৮ মন হারে ধানের ফলন হচ্ছে। বর্ষার কারনে কাটা-মারাইয়ে কিছুটা বিঘ্ন সৃষ্টি হলেও   বর্তমান বাজারে ৬৩০-৬৫০ টাকা দরে ধান বিক্রি করতে পেরে তারা চরম খুশি রয়েছেন। অন্যান্য ধান আবাদের খরচের তুলনায় বর্ষালী আবাদে কম খরচে বেশি লাভ হওয়ায় আগামীতে আপদকালীন  বর্ষালী ধানের আবাদ আরো বৃদ্ধি পাবে বলে জানান তারা।

এব্যাপারে রাণীনগর উপজেলা কৃষি কর্মকর্তা এসএম গোলাম সারোয়ার জানান, চলতি বর্ষা মৌসুমে বর্ষালী আবাদের জন্য কৃষি প্রণোদনা পাওয়ার কারণে কৃষকরা ধান চাষে আগ্রহি হয়ে ওঠে।  বর্ষালী আবাদের জন্য আবহাওয়া অনুকুলে থাকায় খুব ভাল ফলন ও সন্তোষজণক দাম থাকায় কৃষকরা লাভবান এবং চরম সন্তুষ্ট রয়েছেন । আসা করছি আগামীতে এ-আবাদ আরো বৃদ্ধি পাবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

কৃষি/শিল্প বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই