তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

কলকাতা-খুলনা রুটে যাত্রীবাহী রেল চালু হবে-ভারতীয় হাইকমিশনার

কলকাতা-খুলনা রুটে যাত্রীবাহী রেল চালু হবে-ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা
[ভালুকা ডট কম : ১৯ আগস্ট]
ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী হর্ষবর্ধন শ্রিংলা শুক্রবার (১৯আগস্ট) দুপুর ১২ টার দিকে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশন ভবনে স্থানীয় ব্যবসায়ীদের সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথীর বক্তব্যে বলেছেন ভারতের সাথে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা আরো একধাপ বাড়াতে খুলনা-বেনাপোল-কলকাতা রুট যাত্রীবাহী রেল যোগাযোগ চালু করা হবে।

আগামী বছরের প্রথম দিকে তা কার্যকর হবে। এর আগে এপথে পণ্যবাহী রেল চালু হয়েছে। যাত্রীবাহী রেল চালু হলে একদিকে যেমন দ্রুত যাতায়াতে সড়ক পথের যানজটের ভোগান্তি থেকে মানুষ রক্ষা পাবে তেমনি কমে আসবে সড়ক দূর্ঘটনা।  বেনাপোল সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজনের সভাপতিত্বে এসময় তিনি আরো বলেন, বেনাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধিতে উভয় দেশের সরকার আন্তরিক। ইতিপূর্বে বেনাপোল হয়ে কলকাতা-ঢাকা-আগরতলা বাস ও পণ্য পরিবহন সার্ভিস চালু হয়েছে। বাণিজ্যের স্বার্থে ব্যবসায়ীদের ঘন ঘন দুই দেশের মধ্যে আসা-যাওয়ার প্রয়োজন রয়েছে। তাই আমদানি-রফতানি কারক ব্যবসায়ী ও তাদের প্রতিনিধিদের ৫ বছরের মাল্টিপল ভিসা প্রদান করা হবে। এছাড়া বেনাপোল-পেট্রাপোল বন্দর এলাকার যাতে অবকাঠামোর দ্রুত উন্নয়ন হয় সে বিষয়েও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করবেন বলে জানান তিনি।  

এর আগে সকাল ১০ হাইকমিশনার বেনাপোল এসে পৌঁছালে সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনের নেতারা তাকে আনুষ্ঠানিক অর্ভ্যথনা জানান। এসময় অতিথীদের নিরাপত্তায় সীমান্ত এলাকায় প্রশাসনিক নিরাপত্তা জোরদার ছিল।

এদিকে সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনে বৈঠক শেষে দুপুর ১ টার দিকে ভারতীয় হাইকমিশনার বেনাপোল রেল স্টেশন, আন্তর্জাতিক বাস টারমিনাল, প্যাছেনজার টার্মিনাল, কাস্টমস হাউজ, ইমিগ্রেশন ভবন ও ভারতের পেট্রাপোল বন্দরে অবস্থিত সুসংহত চেকপোস্ট পরিদর্শন করেন। এসময় তার সফরসঙ্গী ছিলেন, হাইকমিশনারের স্টাফ সেক্টেটারী রমেশ উকায়, ফাস্ট সেক্টেটারী রেলওয়ে এ্যাভাইজার দেবেনজন রায়, সেকেন্ড সেক্টেটারী কমার্স শিশির কাটারী ও প্রেস সেক্টেটারী রনজন মন্ডল ।

বাংলাদেশের পক্ষ্যে সাথে ছিলেন, বাংলাদেশ স্থলবন্দরের চেয়ারম্যান তপন কুমার চক্রবর্তী, বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) নিতাই চন্দ্র সেন, কাস্টমস যুগ্ম কমিশনার মোস্তাফিজুর রহমান, জেলা সহকারী পুলিশ সুপার ভাস্কর সাহা, উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুস ছালাম, ভারত-বাংলাদেশ ল্যান্ডপোর্ট চেম্বার কর্মাসের সাব-কমিটির চেয়ারম্যান মতিয়ার রহমান, সিঅ্যান্ডএফ এ্যাসোসিয়েশনে সাধারণ সম্পাদক ইমদাদুল হক লতা, সিনিয়ার সহ-সভাপতি নুরুজ্জামান, যুগ্ম-সম্পাদক মহাসিন মিলন, জামাল হোসেন, দপ্তর সম্পাদক মোস্তাফিজ্জোহা সেলিম, আমদানি-রফতানি সমিতির সিনিয়ার সহ-সভাপতি আমিনুল হক প্রমুখ। পরে তিনি বেনাপোল-পেট্রাপোল সীমান্ত পরিদর্শনের জন্য বেনাপোলর উদ্দেশ্যে রওনা হন। #




সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই