তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

রাণীনগরে ঐতিহ্যবাহি নৌকা বাইচ দেখতে হাজারও মানুষের ঢল

রাণীনগরে ঐতিহ্যবাহি নৌকা বাইচ দেখতে হাজারও মানুষের ঢল
[ভালুকা ডট কম : ১৯ অক্টোবর]
নওগাঁর রাণীনগরে লক্ষ্মীপূজা উপলক্ষ্যে কুজাইল মেলায় আবহমান বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। আর এই নৌকা বাইচের মধ্যে দিয়ে সাঙ্গ হলো তিন ব্যাপী মেলার।

স্থানীয় সনাতন ধর্মালম্বীদের লক্ষ্মীপূজার আনন্দ উৎসব আরোও মুখোরিত করে তুলেছিল। নৌকা বাইচ কেন্দ্র করে রাণীনগর উপজেলার কুজাইল মেলায় হাজারও মানুষের ঢলে নামে। এ যেন লক্ষ্মী উৎসবের পর আরোও একটি মিলন মেলার উৎসব।মঙ্গলবার বিকেলে বিপুল আড়মম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে নওগাঁর ছোট যুমনা নদীর কাশিমপুর ইউপি’র কুজাইল বাজারে প্রায় দুই কিলোমিটার পর্যন্ত এই নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

গ্রাম বাংলার প্রায় বিলুপ্ত ঐতিহ্যবাহি নৌকা বাইচ দেখতে নদীর দুই পাড়ে বিভিন্ন বয়সের হাজারও নারী-পুরুষ সমাবেত হন। এই নৌকা বাইচ খেলায় চারটি দল অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় হাসাইগাড়ী গ্রামের দল প্রথম এবং দ্বিতীয় হন নওগাঁর সদর উপজেলার শৈলগাছী ইউপি চেয়ারম্যান আব্দুল গফুরের দল।

রাণীনগর উপজেলার একমাত্র ঐতিহাসিক স্থান ছিল কাশিমপুর রাজবাড়ী। কথিত আছে এখানকার রাজার শাসন আমলে রাজবাড়ীর আশে-পাশের এলাকা আতাইকুলা, কৌনজ, মিরাট, কাশিমপুর, বেতগাড়ী, ত্রিমোহনী, শৈলগাছী সহ বেশকিছু এলাকার সনাতন ধর্মালম্ভীদের লক্ষীপূজা উপলক্ষ্যে রাজার প্রত্যক্ষ নির্দেশে কুজাইল বাজারের গাঁ-ঘেষে বয়ে যাওয়া নওগাঁর ছোট যুমনা নদীতে দুই দিন ব্যাপী নৌকায় লক্ষ্মী প্রতিমা নিয়ে ঢাঁকের তালে তালে সিঁদুর ছিটিয়ে ধুপের ধোঁয়ায় নেচে-গেয়ে উৎসব মুখোর পরিবেশে গোধুলি লগ্নে প্রতিমা বিসর্জন দিয়ে নিজ-নিজ বাড়ি চলে যেত। সেই রেশ ধরেই লক্ষ্মীপূজা এলেই ঐতিহ্যবাহী এই পূজার মেলা জমজমাট ভাবে হয়ে আসছে। মেলা উপলক্ষ্যে এখানে নৌকা বাইচ প্রতিযোগিতা যুগযুগ ধরে হয়ে আসছে বলে স্থানীয়রা জানান।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

খেলাধুলা বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই