তারিখ : ২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

নান্দাইলের পালাহার গ্রামে পিতৃ ভিটায় পন্ডিত অজয় চক্রবর্তী

নান্দাইলের পালাহার গ্রামে পিতৃ ভিটায় পন্ডিত অজয় চক্রবর্তী
[ভালুকা ডট কম : ৩০ নভেম্বর]
বিশ্বনন্দিত ভারতীয় শাস্ত্রীয় সংগীতগুরু পন্ডিত অজয় চক্রবর্তী মঙ্গলবার তার পিতৃপুরুষের ভিটা ময়মনসিংহের নান্দাইল উপজেলার মুশুলী ইউনিয়নের পালাহার গ্রামে এসে ঘুরে গেছেন। বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব-২০১৬ এ তিনি তার সংগীত পরিবেশন শেষে  গতকাল সকালে নান্দাইলে আসেন তার সঙ্গে এসেছিলেন তার কাকা কলকাতার শ্রী সুরজিৎ কুমার চক্রবর্তী এবং শ্রী দিনেন্দ্র কুমার গোস্বামী ওরফে কানু গোস্বামী এবং পিসি মিনতী মুখার্জ্জী।

মুশুলী দেওয়ানজী বাড়ি নেমেই  কিছু পথ পায়ে হেঁটে কিছু অটো রিক্সায় চড়ে তার পিতৃ ভিটা পালাহার গ্রামের তাদের বাড়িতে পৌছান। এসেই তাদের পুরোনো পুকুর ঘাট বাড়ির আঙ্গিনা ঘুরে ঘুরে দেখেন।  সে সময় তার আশিউর্ধ্ধ কাকা সুরজিৎ বাবুকে তার ছোট বেলার স্মৃতির কথা জিজ্ঞেস করলে কোথায় মন্দির, কোথায় আস্তাবল, কোথায় পুকুর একে একে সব বলতে থাকেন সুরজিৎ বাবু সে সময় তার চোখে পানি চলে আসে । বাড়ির আঙ্গিনার করবী, অশোক আর বকুল গাছ ও  লাল কলার বাগানের কথাও ভুলেন নি তিনি।

পন্ডিত অজয় চক্রবর্তী বলেন, শিকড়ের টানেই নান্দাইলে আসা, আমার বাবা- কাকার স্মৃতি জড়িয়ে আছে পৈত্রিক নিবাস এই পালাহার গ্রামে। তিনি আশেপাশের  মানুষকে  ডেকে এনে তাদের খোঁজখবর নেন। বর্তমানে মৃত মফিজ উদ্দিনের ছেলে ইমান আলী ও ভাইয়েরা এ বাড়ির দেখাশুনা করেন। তাদের ময়মনসিংহ থেকে নিয়ে আসা মিষ্টি খাওয়ান। তিনি মুশুলী গ্রামের তার বাবা সংগীতজ্ঞ অজিত চক্রবর্তীর বন্ধু ডা. পরিমল কুমার ধর (ঝুনু ডাক্তার) এর বাড়িতেও কিছু সময় কাটান। প্রায় সাত একর জায়গা জুড়ে প্রাসাদসম বাড়িটি সংরক্ষণের অভাবে নষ্ট হয়ে যাচ্ছে। অনেকই জায়গা দখল করে নিয়েছেন বলে জানাায় এলকাবাসী।  

পন্ডিত অজয় চক্রবর্তী এ বাড়িটিকে একটি সংগীত শিক্ষা প্রতিষ্ঠানে পরিণত হউক এমন ইচ্ছে প্রকাশ করেন। প্রায় দুই ঘন্টা অবস্থানের পর তিনি  তার মামার বাড়ি কিশোরগঞ্জ জেলার কটিয়াদি গ্রামের মসূয়ার উদ্দেশ্যে রওনা হন। স্থানীয় সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মীরা সময় করে এখানে আসার কথা বললে তিনি বলেন, ‘সৃষ্টিকর্তা বাঁচিয়ে রাখলে অবশ্যই আবার নান্দাইলে আসব।’#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

পাঠক মতামত বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই