তারিখ : ২৭ এপ্রিল ২০২৪, শনিবার

সংবাদ শিরোনাম

বিস্তারিত বিষয়

স্বপ্ন জয়ে এগিয়ে চলেছে গৃহকর্মী স্মৃতি

স্বপ্ন জয়ে এগিয়ে চলেছে গৃহকর্মী স্মৃতি
[ভালুকা ডট কম : ০৯ ডিসেম্বর]
স্মৃতি’র বয়স যখন ৭ বছর তখন তার বাবা আব্দুল জলিল তার মা নাছিমা বেগমের সাথে বিবাহ বিচ্ছেদ ঘটিয়ে দ্বিতীয় সংসার করে তাদের ফেলে রেখে অন্যত্র চলে যায়। স্মৃতির মা নাছিমা বেগম তিন মেয়েকে (স্মৃতি,ইতি ও মাইসা)কে নিয়ে দুশ্চিন্তায় পড়ে যায়। নিজের মাথা গুজার একটু জায়গাও নাই। বাবার বাড়িই ছিলো তার একমাত্র ভরসা। উপায় অন্ত না দেখে নাছিমা বেগম তার দুই মেয়ে স্মৃতি ও ইতিকে ঢাকায় এক বাসায় কাজে দিয়ে দেয়। এভাবে তারা দীর্ঘ ৩ বছর কাটিয়ে দেয় নানারকম তিক্ত অভিজ্ঞতার মধ্য দিয়ে। নিজেও ঢাকায় এক বাসায় কাজ নেয়।

অন্যের বাসা বাড়িতে কাজ করা অবস্থায় স্মৃতি ও  ইতি শারিরীক, মানসিক ও যৌন নির্যাতনের শিকার হয়। ঈদের ছুটিতে তারাকান্দায় মামার বাড়িতে বেড়াতে এলে সেভ দ্যা চিলড্রেন এর সহযোগীতায় স্থানীয় সংস্থা সোসাইটি ফর আন্ডার প্রিভিলেইজড (সাফ) শিশু সংবেদনশীল সামজিক সুরক্ষা প্রকল্পের  শিশু ক্লাব সদস্যরা স্মৃতির কাছ থেকে এসব লোমহর্ষক ঘটনা জানতে পারে। স্মৃতিকে বিয়ে দিয়ে সমূহ বিপদ থেকে রক্ষা পাওয়ার বিষয়টিও নাছিমা বেগম তার ভাইদের সাথে আলোচনা  করেছে। শিশুক্লাব সদস্যরা স্মৃতির সকল বিষয়কে গুরুত্ব দিয়ে নিজেদের মধ্যে সভা করে কমিউনিটি ওয়াচগ্রুপ সদস্য ও  তারাকান্দা ইউপি চেয়ারম্যান আঃ জব্বার সাহেবের সহযোগীতায় স্মৃতির মা এবং মামাদের সাথে আলোচনা করে তাদের দু’বোনকে কাজ থেকে ফিরিয়ে এনে প্রকল্প কর্তৃক পরিচালিত এনএফই স্কুলে ভর্তি করিয়ে দেয়। শিশু ক্লাব এর সদস্যরা বাল্য বিবাহের খারাপ দিক সম্পর্কে স্মৃতির পরিবারকে বুঝাতে সক্ষম হয়, ফলশ্রুতিতে স্মৃতি বাল্য বিবাহ ও শিশুশ্রম থেকেও মুক্তি পেলো।

২০১৪ সনের জানুয়ারী মাসে স্মৃতি ও তার বোন ইতি শুরু করে তাদের নুতন জীবন- ভর্তি হয় সাফ এর এনএফই স্কুলে নিয়মিত স্কুলে আসে, শিশু ক্লাবের সাথে সম্পৃক্ত হয়ে জানতে পারে পড়া লেখার গুরুত্ব, বাল্য বিবাহের কুফল, শিশু শ্রমের খারাপ দিক, ইউনিয়ণ পরিষদ থেকে শুরু করে সরকারের সামাজিক সুরক্ষা সংকক্রান্ত  নানান সুযোগ সুবিধার কথা। উল্লেখ্য যে -সোসাইটি ফর আন্ডার প্রিভিলেইজড ফ্যামিলিজ (সাফ), সেভ দ্যা চিলড্রেন এর সহযোগীতায় ময়মনসিংহ জেলার সদর উপজেলা ও তারাকান্দা উপজেলার মোট ১৬ টি ইউনিয়নে দরিদ্র-অতিদরিদ্র সুবিধা বঞ্চিত পরিবারের শিশুদের জন্য পরিবার ও সমাজে শিশু সংবেদনশীল সামাজিক সুরক্ষা নিশ্চিত করনের লক্ষ্যে  শিক্ষা প্রতিষ্ঠান হতে শিশুদের ঝড়ে পরা রোধ,  শিশু শ্রম, বাল্য বিবাহ বন্ধ করে  ঐ শিশুদের মূল স্রোতধারার সাথে সম্পৃক্ত করার উদ্দেশ্যে চাইল্ড সেনসেটিভ সোস্যাল প্রোটেকশন-সিএসএসপি প্রকল্প ২০১৪ ইং সন থেকে বহুমূখী কর্মসূচী বাস্তবায়ন করে আসছে।

স্মৃতি ও তার ছোট বোন ইতি’র  পড়াশুনা যথাযথ ভাবে চালিয়ে যেতে পরিবারের যাতে খুব বেশী অসুবিধা না হয় সে জন্য  শিশু ক্লাব ও কমিউনিটি ওয়াচ গ্রুফ  যোগাযোগ করেন স্থানীয় তারাকান্দা ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জনাব আব্দুল জাব্বার সাহেব এর সাথে। ইউনিয়ন পরিষদ স্মৃতির পরিবারের জন্য আর্শীবাদ হয়ে এগিয়ে এলো এবং পাশে দাঁড়ালো তার পরিবারের। ইউনিয়ন পরিষদের পক্ষ হতে  সামাজিক সুরক্ষা স্কীম হতে স্মৃতির মাকে দেয়া হলো একটি ভিজিডি কার্ড এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাহেব ব্যাক্তিগতভাবে পরিবারটির খোজখবর নিতে পরিবার, স্কুল, শিশুক্লাব ও কমিউনিটি ওয়াচ গ্রুপের কর্যক্রম পরিদর্শন করা শুরু করেন নিয়মিতভাবে।

ইউনিয়ন পরিষদ মাঠ পর্যায়ে সামাজিক সুরক্ষা স্কীমের সুফল তাৎক্ষনিকভাবে পরিলক্ষিত করার পর চিন্তা করলো দরিদ্র-অতিদরিদ্র অসহায় পারিবার সমূহের প্রতি শিশু সংবেদশীল মনোভাবপোষন করে যদি সামাজিক সুরক্ষা স্কীমকে বিবেচনা করা যায় তাহলে সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচীর উদ্দেশ্য যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব। উক্ত ধ্যানধারনা নিয়ে যদি সরকারের সামাজিক সুরক্ষা কার্যক্রম বাস্তবায়ন করা যায় তাহলে সমাজের অনেক গুলো সমস্যা সমাধানের সহায়ক হতে পারে এই সামাজিক সুরক্ষা স্কীম যেমন- বাল্য বিবাহ রোধ, স্কুলগামী শিশুদের বিদ্যালয় হতে ঝরেপড়া রোধ, ঝুঁকিপূর্ন কাজে শিশুদের সম্পৃক্ত করা থেকে পরিবারকে বিরত রাখা এবং পরিবারের দারিদ্রতা দূরীকরণ ইত্যাদি। তাই ইউনিয়ন পরিষদ সিদ্ধান্ত নিলো এখন থেকে নীতিমালা অনুসরন করে সামাজিক সুরক্ষা স্কীমের আওতায় নির্বাচিত উপকারভোগীদেরকে নিন্ম উল্লেখিত ৬ টি শিশু সংবেদনশীল নীতিমালা অনুসরনের জন্য উদ্বুদ্ধ করে তার পর স্কীম সুবিধা দেয়া হবে- ১). পরিবারে শিশুদের খেলাধুলা ও বিনোদনের সুযোগ করে দেয়া, ২). বাংলাদেশের আইন অমান্য করে বাল্য বিবাহ না দেয়া, ৩). শিশুকে শারীরিক ও মানসিক শাস্তি প্রদান থেকে বিরত থাকা, ৪). যথাযথ ক্ষেত্রে শিশুর মতামতকে প্রাধান্য দেয়া, ৫). শিশুদেরকে ঝুকিপূর্ন কাজে সম্পৃক্ত না করা বা শিশুশ্রম বন্ধ করা ও ৬). শিশুদেরকে অবশ্যই বিদ্যালয়ে প্রেরণ করতে হবে।  যাহা পরিবার পর্যায়ে যথাযথভাবে অনুশীলন করা হয় কিনা  ইউনিয়ন পরিষদ সদস্যরা মাঝে মধ্যে পরিবার পরিদর্শনের মাধ্যমে যাচাই করবেন।

জীবনের একটা পর্যায়ে যে স্মৃতি লেখাপড়ার কথা শুধু তার স্মৃতির পটে গেঁথে রেখেছিলো ধীরে ধীরে সেই স্মৃতি হয়ে উঠলো তারাকান্দা ইউনিয়নে বাল্য বিবাহ রোধ, শিশুশ্রম বন্ধ করণ, দরিদ্র ঝরেপড়া শিশুদের বিদ্যালয়ে প্রেরণের জন্য এক জ্বলন্ত উদাহরণ সে নিজে নিয়মিত ভাবে সমাজের কুসংস্কার ও অসচেতনতার করালঘ্রাস থেকে সমাজকে রক্ষা করার জন্য শিশু ক্লাবের মাধ্যমে পরিবেশন করে আসছে বিভিন্ন পথ নাটক, তার সহপাঠিদের নিয়ে ইউনিয়ণ পরিষদের সাথে যোগাযোগ করে দরিদ্র-অতিদরিদ্র পরিবারকে পাইয়ে দিচ্ছে বিভিন্ন সামাজিক সুরক্ষা স্কীমের ভাতা, দরিদ ও অতিদরিদ্র অস্বচ্ছল পরিবারের জন্য কোথায় কিধরনের সরকারী সুযোগ-সুবিধা রয়েছে সে সংক্রান্ত তথ্য পরিবেশন এবং পরিবার ও সমাজে শিশু সংবেদনশীল সামাজিক সুরক্ষা নিশ্চিত করনের জন্য পরিচালনা করে আসছে বিভিন্ন প্রচার-প্রচারনা। পাশাপাশি চালিয়ে যাচ্ছে অন্তিম সাধনা তার লেখা-পড়া। ২০১৬ ইং সনে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনি পরীক্ষায় স্মৃতি অংশগ্রহন করেছে। যাহা এলাকার সাধারন মানুষ ইউনিয়ন পরিষদ, কমিউনিটি ওয়াচ গ্রুপ এবং শিশুক্লাব সদস্যরা  তাদের একটি মহৎ বা নৈতিক দায়িত্ব পালনের বাস্তব সফলতা বলে মনে করেন।

স্মৃতি’র দৃঢ় মনোবলের জন্য পরিবার ও এলাকাবাসী তার উচ্চ শিক্ষা গ্রহনে উৎসাহ দিচ্ছে। মাত্র তিন বছরে স্মৃতি সামাজিক কর্মকান্ডের পথ চলায়, লেখাপড়ার পাশাপাশি বাহ্যিক বিষয়াদি সম্পর্কে সম্যক ধারনা অর্জনের প্রেক্ষিতে বর্তমানে তার পরিবারে নিয়ে এসেছে এক ইতিবাচক পরিবর্তন। কমিউনিটি ওয়াচ গ্রুপ সদস্য জনাব ছাইদুর রহমান সরকার বলেন-স্মৃতি এখন আমাদের এলাকার জন্য এক অনন্য উদাহরণ। তিনি আরো বলেন পরিবারটিতে প্রবেশ করলে মনে হবে পরিবারটি এখন অন্ধোকরের ঘোর  কাটিয়ে আলোর সন্ধানের দিকে এগিয়ে যাচ্ছে।  

তারাকান্দা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব আব্দুল জব্বার মনে করেন স্মৃতি তারাকান্দা ইউনিয়ন এর শিশুদের কাছে উজ্জ্বল দৃষ্টান্ত। স্মৃতি ও তার পরিবারের অভাবনিয় সাফল্যে এলকার অন্যান্য পরিবার গুলোও তাদের অনুকরন করছে যাহা অত্র ইউনিয়নের জন্য একটি সু-বার্তা বয়ে নিয়ে আসছে। স্মৃতির উচ্চ শিক্ষা গ্রহনের ক্ষেত্রে তিনি তার পাশে থেকে সার্বিক সহযোগীতা করবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। স্মৃতির মতো শিশুদের শিক্ষার মূল ধারায় ফিরিয়ে এনে তাদের স্বপ্ন পুরনে সহযোগীতা করায় তিনি সাফ ও সেভ দ্যা চিলড্রেন’কে বিশেষ ধন্যবাদ জানান।

তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোহাম্মদ শের মাহবুব মুরাদ মনে করেন সামাজিক সুরক্ষা নিশ্চত করনের ক্ষেত্রে শিশু সংবেদনশীল সামাজিক সুরক্ষা প্রকল্পের অনুরুপ সফলতাসমূহ যদি অন্যান্য ইউনিয়নে বাস্তবায়ন করা হয় তহলে স্মৃতির মতো দরিদ্র অসহায় শিশুরা শ্রম থেকে ফিরে এসে বিদ্যালয়মূখী হবে এবং বাল্য বিবাহের অভিশাপ থেকে মুক্তি পাবে।

স্মৃতি তার স্বপ্ন পুরনের অগ্রযাত্রায় যারা সহযোগীতা করেছেন তাদের সকলকে ধন্যবাদ জানায়। সে মনে করে শিশু ক্লাব, কমিউনিটি ওয়াচ গ্রুপ, ইউনিয়ন পরিষদ ও সমাজের বিত্তবানরা পূর্বের ন্যায় অব্যাহত ভাবে তাদের সহযোগীতার হাত প্রসারিত রাখলে উচ্চ শিক্ষা গ্রহনের মাধমে তার স্বপ্ন পুরণ সম্ভব হবে।#



সতর্কীকরণ

সতর্কীকরণ : কলাম বিভাগটি ব্যাক্তির স্বাধীন মত প্রকাশের জন্য,আমরা বিশ্বাস করি ব্যাক্তির কথা বলার পূর্ণ স্বাধীনতায় তাই কলাম বিভাগের লিখা সমূহ এবং যে কোন প্রকারের মন্তব্যর জন্য ভালুকা ডট কম কর্তৃপক্ষ দায়ী নয় । প্রত্যেক ব্যাক্তি তার নিজ দ্বায়ীত্বে তার মন্তব্য বা লিখা প্রকাশের জন্য কর্তৃপক্ষ কে দিচ্ছেন ।

কমেন্ট

অন্যান্য বিভাগের অন্যান্য সংবাদ

সর্বশেষ সংবাদ

অনলাইন জরিপ

  • ভালুকা ডট কম এর নতুন কাজ আপনার কাছে ভাল লাগছে ?
    ভোট দিয়েছেন ৮৯০৭ জন
    হ্যাঁ
    না
    মন্তব্য নেই